ভারতে মদ ভেবে তরল নাইট্রোজেন পান!

  05-07-2017 12:32AM

পিএনএস ডেস্ক: ভারতের দিল্লিতে মদ্যপানের জন্য পানশালায় যান ৩০ বছরের এক যুবক। কিন্তু সেখানে গিয়ে প্রথম ড্রিঙ্কটি শেষ করার আগেই তার যা অভিজ্ঞতা হয়েছে। তা চমকে উঠার মতো। এই ঘটনার পর তিনি কোনও দিনই স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন কি না, সে বিষয়ে এখন সংশয় দেখা দিয়েছে।

ককটেল ভেবে দিল্লির ওই যুবক তরল নাইট্রোজেনের গ্লাসে চুমুক দিয়ে ফেলেন। প্রথম দর্শনে তিনি ভেবেছিলেন, ককটেলের উপর থেকে ধোঁয়া বেরোচ্ছে। সেটা বোধহয় পানীয়টিরই বিশেষত্ব। কিন্তু ঘটনা অন্য। খাবার-দাবার ও পানীয় ঠান্ডা রাখতে ব্যবহৃত হয় তরল নাইট্রোজেন। যার স্ফুটনাঙ্ক প্রায় ১৯৫ ডিগ্রি। এমনকী, কম্পিউটার ঠান্ডা রাখতেও সেটি ব্যবহৃত হয় কোথাও কোথাও।

অজ্ঞানত, ওই মারাত্মক তরলের গ্লাসে চুমুক দিয়ে ফেলেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই যুবক। প্রথম চুমুকেই একসঙ্গে অনেকটা ধোঁয়া ওঠা তরল গলায় ঢেলে ফেলেন। তারপরই তার পেটে শুরু হয় অসহ্য যন্ত্রণা।

জানা গেছে, ওই ব্যক্তির পাকস্থলীতে একটি স্থায়ী ছিদ্র তৈরি হয়েছে। প্রায় সঙ্গে সঙ্গে তাকে গুরগাঁওয়ের কলম্বিয়া এশিয়া হাসপাতালে ভর্তি করা হয়।

ওই ব্যক্তির চিকিৎসক অমিত দীপ্ত গোস্বামী জানিয়েছেন, তরল নাইট্রোজেন পান করে আক্রান্ত ব্যক্তির পেটের ভিতরে ব্যাপক রাসায়নিক প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ডাক্তাররা জানিয়েছেন, হাসপাতালে যখন আক্রান্তকে আনা হয়েছিল। তখন তার হৃদস্পন্দন, রক্তচাপ ও রক্তে অক্সিজেনের পরিমাণ-সমস্তটাই ওলটপালট হয়ে ছিল। অক্সিজেনের অভাবে আক্রান্তর শরীরে বিপুল ল্যাকটিক অ্যাসিড তৈরি হয়। তাকে সঙ্গে সঙ্গে ভেন্টিলেশনে দেওয়া হয়।

ডাক্তার গোস্বামী বলেন, “সিটি স্ক্যানে তলপেটে ব্যাপক ক্ষতির ইঙ্গিত মিলেছে। তার অন্ত্রও ক্ষতিগ্রস্ত হয়েছে।” বর্তমানে ওই ব্যক্তি বিপদমুক্ত। প্রায় দু’মাস তিনি চিকিৎসাধীন ছিলেন। তার পেটের মধ্য ও নিম্নভাগ দু’দিকে বইয়ের পাতার মতো আলাদা হয়ে গেছে।

আক্রান্ত নিজে বলেন, “জীবনে আর কখনও মদ্যপান করব না।”


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন