বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ মহিলা পাইলট

  07-07-2017 04:49AM

পিএনএস ডেস্ক:কোনো বিষয় নিয়ে যদি আপনি বদ্ধপরিকর হন, তবে আপনার সেই স্বপ্ন সত্যি হবেই। যদি আপনার ইচ্ছা শক্তি প্রবল থাকে তাহলে কেউ আপনাকে আপনার স্বপ্ন থেকে বঞ্চিত করতে পারবে না। কথাটি কিন্তু শুধুমাত্র কথার কথা নয়। এমনই একটি বিষয় সত্যিই প্রমাণ করে দেখালো বোয়িং ৭৭৭-র কনিষ্ঠতম এক মহিলা পাইলট।

ছোট থেকেই স্বপ্ন ছিল তার কমান্ডার হওয়ার। অবশেষে সফল হল তার স্বপ্ন। তিনি হলেন- পাঠানকোটের বাসিন্দা অ্যানি দিব্যা থুড়ি ক্যাপ্টেন দিব্যা। বর্তমানে কাজের সূত্রে তিনি এখন থাকেন ভারতের মুম্বাইয়ে।

অ্যানি জানিয়েছেন, তিনি পাঠানকোটের বাসিন্দা ছিলেন। তিনি মধ্যবিত্ত পরিবারের ছিলেন। তার পরিবার আর্থিক অস্বচ্ছলতার সম্মুখীন হলেও কখনো অ্যানির পড়াশুনায় যাতে ঘাটতি না হয় সেই বিষয়ে সব সময় সচেতন থাকতেন তার বাবা-মা। কিন্তু তার বাবার ইচ্ছে ছিল সে বড় হয়ে ডাক্তার হবে। কিন্তু তার মা সব সময়ই অ্যানিকে সহযোগিতা করতেন।

মাত্র ১৯বছর বয়সেই স্বপ্ন সফলের উদ্দেশে শিক্ষা ঋণ নিয়ে পড়াশুনা করে সে। এরপর অ্যানি ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান একাডেমি থেকে সে কোর্স কমপ্লিট করে। কিন্তু সে জানায়, ইংরেজি নিয়ে চিরকালই একটি সমস্যা ছিল তার।

এরপর অ্যানি এয়ার ইন্ডিয়া দিয়ে শুরু তার স্বপ্নের কেরিয়ার। এরপর ২১ বছর বয়সে কাজের সূত্রে অ্যানি লন্ডন এবং স্পেনেও যান। এই প্রফেশনে পুরুষরা সব সময়ই মহিলাদের দাবিয়ে রাখে।

সূত্র: কলকাতা২৪.কম

কোনো বিষয় নিয়ে যদি আপনি বদ্ধপরিকর হন, তবে আপনার সেই স্বপ্ন সত্যি হবেই। যদি আপনার ইচ্ছা শক্তি প্রবল থাকে তাহলে কেউ আপনাকে আপনার স্বপ্ন থেকে বঞ্চিত করতে পারবে না। কথাটি কিন্তু শুধুমাত্র কথার কথা নয়। এমনই একটি বিষয় সত্যিই প্রমাণ করে দেখালো বোয়িং ৭৭৭-র কনিষ্ঠতম এক মহিলা পাইলট। ছোট থেকেই স্বপ্ন ছিল তার কমান্ডার হওয়ার। অবশেষে সফল হল তার স্বপ্ন। তিনি হলেন- পাঠানকোটের বাসিন্দা অ্যানি দিব্যা থুড়ি ক্যাপ্টেন দিব্যা। বর্তমানে কাজের সূত্রে তিনি এখন থাকেন ভারতের মুম্বাইয়ে। অ্যানি জানিয়েছেন, তিনি পাঠানকোটের বাসিন্দা ছিলেন। তিনি মধ্যবিত্ত পরিবারের ছিলেন। তার পরিবার আর্থিক অস্বচ্ছলতার সম্মুখীন হলেও কখনো অ্যানির পড়াশুনায় যাতে ঘাটতি না হয় সেই বিষয়ে সব সময় সচেতন থাকতেন তার বাবা-মা। কিন্তু তার বাবার ইচ্ছে ছিল সে বড় হয়ে ডাক্তার হবে। কিন্তু তার মা সব সময়ই অ্যানিকে সহযোগিতা করতেন। মাত্র ১৯বছর বয়সেই স্বপ্ন সফলের উদ্দেশে শিক্ষা ঋণ নিয়ে পড়াশুনা করে সে। এরপর অ্যানি ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান একাডেমি থেকে সে কোর্স কমপ্লিট করে। কিন্তু সে জানায়, ইংরেজি নিয়ে চিরকালই একটি সমস্যা ছিল তার। এরপর অ্যানি এয়ার ইন্ডিয়া দিয়ে শুরু তার স্বপ্নের কেরিয়ার। এরপর ২১ বছর বয়সে কাজের সূত্রে অ্যানি লন্ডন এবং স্পেনেও যান। এই প্রফেশনে পুরুষরা সব সময়ই মহিলাদের দাবিয়ে রাখে। সূত্র: কলকাতা২৪.কম



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন