যত্নে থাকুক আপনার দাড়ি

  31-07-2017 03:50PM

পিএনএস ডেস্ক:ইদানীং ফ্যাশন সচেতন পুরুষরা অনেকেই গাল ভরে দাড়ি রাখছেন। দেশে-বিদেশে ফ্যাশনে চলছে দাড়ি। তাই সাত-পাঁচ না ভেবে দাড়ি রেখেই ফেলেছেন। কিন্তু দাড়ির যত্ন সম্পর্কে কিছুই জানেন না। তাই সাধের দাড়িতে মানাচ্ছে না আপনাকে।

দাড়ি স্বাভাবিক ভাবেই বেড়ে চলে। কিন্তু এই দাড়িগুলোকে সুন্দরভাবে গুছিয়ে রাখতে হলে চাই বাড়তি যত্ন। জেনে নিন দাড়ির যত্ন সম্পর্কে কিছু টিপস।

চেহারায় মানানসই
কোন শেইপে দাড়ি রাখবেন সেটা সেলুনে গিয়ে ঠিক করুন। হাল ফ্যাশনের সঙ্গে তাল মেলাতে গিয়ে বেমানান স্টাইলে দাড়ি রাখবেন না। অবশ্যই বয়স, পেশা এবং চেহারার সঙ্গে মানানসই দাড়ি রাখবেন।

পরিচ্ছন্নতা
দাড়ির জন্য বিশেষ ধরণের শ্যাম্পু পাওয়া যায়। প্রতিদিন দাড়ি শ্যাম্পু করুন। যদি দাড়ির জন্য বিশেষভাবে তৈরি শ্যাম্পু বাজারে না পান, সেই ক্ষেত্রে যে কোনো মাইল্ড শ্যাম্পু ব্যবহার করতে পারেন। বেবি শ্যাম্পুও দাড়ি পরিষ্কার করার জন্য উপযোগী। দাড়ি ধোয়ার পরে অবশ্যই ভালো করে মুছে নিতে হবে।

ময়েশ্চারাইজিং
দাড়ি বেশি রুক্ষ হয়ে গেলে তেল ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল, বেবি অয়েল অথবা ভিটামিন ই অয়েল ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ক্ষতি হবে না এবং দাড়ি মোলায়েম থাকবে।

সতর্কতা
যদি নিজেই দাড়ি ছাটতে চান তাহলে চিরুনি এবং কাচি দিয়ে ছাঁটুন। ইলেক্ট্রনিক ট্রিমার ব্যবহার করলে অসতর্কতায় দাড়ির শেইপ নষ্ট হয়ে যেতে পারে।

আঁচড়ানো
নিয়মিত দাড়ি আঁচড়ান। মার্কেটে দাড়ির জন্য বিশেষ ধরণের চিরুনি পাওয়া যায়। এগুলো ব্যবহার করলে আপনার দাড়ি বেশ গোছানো থাকবে। টাইমস অব ইন্ডিয়া।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন