জিরাফ কীভাবে নিজের দাঁত পরিস্কার করে?

  15-08-2018 03:19PM


পিএনএস ডেস্ক: সহজ একটা প্রশ্নের উত্তর দিন, প্রাণীদের মধ্যে উচ্চতায় সবচেয়ে লম্বা কে? হ্যাঁ, ঠিক বলেছেন। জিরাফ। দীর্ঘদেহী এ প্রাণীটি খুবই সরল প্রকৃতির। উঁচু গলাই তাকে সবার চেয়ে আলাদা করে রেখেছে। প্রাণীটি সম্পর্কে সম্প্রতি মজার একটা তথ্য পাওয়া গেছে। তা হলো, কীভাবে দাঁত পরিস্কার করে জিরাফ?

না, কোনো গবেষণা করে বের করা হয়নি। এক ফটোগ্রাফারের তোলা ছবি থেকেই তথ্যাট পাওয়া গেছে।
ভাবছেন, সেটা কীভাবে সম্ভব?

কী বুঝতে পারছেন? না বুঝতে পারলেন দেখুন, জিরাফের মুখে বসে আছে ছোট্ট লাল ঠোটের অক্সপিকার পাখি। এ পাখিই জিরাফের 'টুথপিকের' কাজটি করে থাকে। জিরাফের দাঁতের ফাঁক থেকে খাবার নিয়ে দাঁত পরিস্কার করে দেয়।

জিরাফ এক ধরণের শস্যদানা খেয়ে থাকে। সেগুলো দাঁতের ফাঁকে আটকে থাকে। পাখিটি সেগুলোই খুটিয়ে খুটিয়ে খাচ্ছে।

এক কথায় বলা যায়, জিরাফের ডেন্টিস্ট এই লাল-ঠোটের পাখিগুলো।

জিরাফ আর অক্সপিকারের সুন্দর সম্পর্ক এই ছবিটি দেখেই বোঝা যাচ্ছে। দেখুন, পাখির সাথে দুষ্টোমিতে মেতেছে জিরাফ।

তাঞ্জানিয়ার পশ্চিমাঞ্চলীয় কিলিমাঞ্জারো পার্ক থেকে মজার ছবিগুলো তুলেছেন মস্কোর জুলিয়া সুন্দুকোভা। তার সব ছবিতেই দেখা গেছে, জিরাফের মুখে বসে আছে নানা জাতের পাখি। ছবিগুলোতে ফুটে উঠেছে জিরাফের সাথে পাখিদের চমৎকার সম্পর্ক!

নিজের অভিজ্ঞতা জুলিয়া বর্ণনা করেন এভাবে, 'আমি ক্যামেরায় ক্লিক করতে করতে অবাক হয়ে যাচ্ছিলাম। নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। আমি আরো সাবধান হয়ে ছবিগুলো তুলছিলাম। প্রতিটি জিরাফের মুখেই আমি পাখিগুলোকে দেখতে পাচ্ছিলাম।'

তিনি বলেন, 'বছর কয়েক আগে আমি লাল-ঠোটের অক্সপিকার পাখিগুলোকে জিরাফের দাঁত পরিস্কার করতে দেখেছিলাম। আমি বারবার সে মুর্হূতটি দেখতাম। অবশেষে আমি আবার সেই চমৎকার মুহূর্তটি দেখতে পেলাম।'

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন