সবচেয়ে বড় ভয়ংকর মাকড়সা শ্রীলংকায়

  28-09-2016 11:32AM



পিএনএস ডেস্ক : মাকড়সারা যে খুব সুবিধার প্রাণি নয় তা আমরা আমাদের ঘরের দেয়ালের দিকে তাকালেই বুঝতে পারি। অবশ্য কিট-পতঙ্গভূক বলে এদের হিংস্রতার কথা আমরা খুব বেশি আমল নেই না। কিন্তু যখন বিকট সাইজের কোনো মাকড়সার মুখোমুখি হতে হয়, তখন তাদের আমলে না নিয়ে কি পারা যায়? সম্প্রতি শ্রীলঙ্কার উত্তর অঞ্চলে সন্ধান মিলেছে বিকট সাইজের এক মারকুটে মাকড়সার।

শুধু আকৃতিতেই বিকট নয়, মাকড়সার এই জাতটা নাকি জীববিজ্ঞানের জগতে একেবারেই নতুন। এর পায়ের বেড় ২০ সেন্টিমিটার! ভয়ালদর্শন এই মাকড়শার রাগটাও ভয়াবহ। মানুষকেই খুব বেশি পরোয়া করে না। বরং তেড়ে আসে। বিশ্বের সবচেয়ে বড় প্রজাতির পাখিখেকো গলেথ মাকড়সার পরিবারভূক্ত এই মাকড়সার বৈজ্ঞানিক নাম Poecilotheria rajaei.

পিটার কার্ক, ব্রিটিশ টারানটুলা সোসাইটির চেয়ারম্যান। তিনি মাকড়সার বাসস্থান নিয়ে উদ্বিগ্ন এবং এ-বিষয়ে কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, ‘শ্রীলঙ্কান জীববিজ্ঞান সংস্থা ও অন্যান্য মাকড়াসা বিজ্ঞানীরা লঙ্কান মাকড়সা নিয়ে অনেকদিন থেকেই কাজ করে যাচ্ছেন। কিন্তু গৃহযুদ্ধের কারণে উত্তরাঞ্চলের জঙ্গলের এ গবেষণা খুব বেশি এগোয়নি। একারণেই মাকড়সার এই বৃহৎ প্রজাতিটি জীববিজ্ঞানের জানাশোনার বাইরে পড়ে ছিল এতোদিন। শ্রীলঙ্কায় এই মাকড়সার আবাস্থল হুমকির মুখে। কিন্তু সুখের কথা হলো, এখন সেখান থেকে মানুষের ঘরবাড়ি সরিয়ে নেয়ার উদ্যোগ শুরু হয়েছে।’

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন