'ভ্যাট দেওয়ার জন্য মানসিকতার পরিবর্তন করতে হবে'

  24-10-2016 08:44PM

পিএনএস: চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, ভ্যাট দেওয়ার জন্য সবার মাঝে মানসিকতার পরিবর্তন করতে হবে। আমাদের অনেকের কর দেওয়ার সামর্থ্য থাকলেও অনেকের মধ্যেই সেই মানসিকতা নেই। কিন্তু দেশ উন্নত করতে গেলে ভ্যাট অনেক জরুরি। এতে ভ্যাট দিতে ব্যবসায়ীদেরকে উৎসাহিত করতে হবে।
সোমবার চট্টগ্রাম চেম্বারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন তিনি। মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডেও তত্ত্বাবধানে এবং কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
মেয়র নাছির আরো বলেন, ভ্যাট থেকে যে টাকা আসে তা দিয়ে বিভিন্ন জনকল্যানমূলক প্রকল্পের বাজেট করা হয়। যেমন- শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি দেওয়া, বিভিন্ন উন্নয়ন খাতের বাজেট করা হয়। তাই ভ্যাটের পরিমাণ যত বাড়বে এসব জনকল্যাণমূলক প্রকল্পের বাজেটও তত বাড়বে।
সেমিনারে সভাপতিত্ব করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া। বিশেষ অতিথি কর আপীল আদালত চট্টগ্রামের কমিশনার মাহবুব হোসেন, চট্টগ্রাম কাস্টমস হাউজ কমিশনার এ এফ এ আবদুল্লাহ খান, চিটাগাং চেম্বারের সহ সভাপতি সৈয়দ জামাল হোসেনসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন