এফবিসিসিআই বাণিজ্য প্রতিনিধিদল তুরষ্কে অনুষ্ঠিত

  24-10-2016 09:05PM

পিএনএস: ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি জনাব আব্দুল মাতলুব আহমাদ-এর নেতৃত্বে এফবিসিসিআইয়ের একটি বাণিজ্য প্রতিনিধিদল ২০-২১ অক্টোবর, ২০১৬ তারিখে তুরষ্কের ইজমিরে অনুষ্ঠিত ডি-৮ চেম্বার্স অব কমার্স অব ইন্ডাস্ট্রি ইজমির সভায় অংশ নেয়।
ডি-৮ সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে সহযোগিতার ক্ষেত্র চিহিৃত করা, খাতভিত্তিক সহযোগিতা সম্প্রসারন করা এবং প্রকল্প-অংশীদারিত্ব বৃদ্ধি করা ও আমদানি-রপ্তানির সুযোগ বৃদ্ধি করার লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়।
এফবিসিসিআই সভাপতি জনাব আব্দুল মাতলুব আহমাদ ২১ অক্টোবর তারিখে ইজমির সভায় বক্তব্য রাখেন। তিনি সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারনের লক্ষ্যে ডি-৮+ গঠনের উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়াও তিনি সদস্য রাষ্ট্রগুলোর নিজেদের উন্নয়নে পরস্পরের মাঝে প্রযুক্তি বিনিময়ের প্রয়োজনীয়তা তুলে ধরেন। এফবিসিসিআই সভাপতি ডি-৮ সদস্যভুক্ত প্রতিটি দেশে ইজমির ইউনির্ভাসিটি অব ইকনোমিকস এর আদলে আরও উচ্চ প্রযুক্তি সম্পন্ন কলেজ স্থাপনের প্রস্তাব দেন। এছাড়াও উল্লেখিত বিষয়গুলি মনিটরিং এবং ডি-৮+ বাস্তবায়নের লক্ষ্যে জনাব মাতলুব আহমাদ ৩ সদস্য বিশিষ্ট দুটি কমিটি গঠনের প্রস্তাব দেন।
রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উর্দ্ধতন সহ-সভাপতি জনাব মনজুর রহমানও সভায় বক্তব্য রাখেন।
এফবিসিসিআই প্রতিনিধিদল ১৯ অক্টোবর তারিখে ইজমির ইউনির্ভাসিটি অব ইকনোমিকস পরিদর্শন করেন।
ডি-৮, ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়, যার লক্ষ্য বিশ্ব অর্থনীতিতে এ সংগঠনের সদস্যদের অবস্থান দৃঢ় করা, পারস্পরিক বাণিজ্য সম্পর্কে নতুন সুযোগ সৃষ্টি করা এবং আন্তর্জাতিক পরিমন্ডলে সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে অংশগ্রহন বৃদ্ধি করা।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন