কক্সবাজারে জলবায়ু বিষয়ক দু’দিন ব্যাপী আন্তর্জাতিক কর্মশালা শুরু

  25-10-2016 05:39PM

পিএনএস: ম্যানগ্রোভ ফর ফরেস্টের (এমএফএফ) ১৩তম আঞ্চলিক পরিচালনা কমিটির দুই দিনব্যাপী কর্মশালা মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে। সায়মান বিচ রিসোর্টেও মেরিনা বল রুমে কর্মশালা শুরু হয়। বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং এমএফএফের বাংলাদেশ সেক্রেটারিয়েট যৌথভাবে এবারের কর্মশালার আয়োজন করেছে।
২০১৬ সালে এমএফএফের অর্জন, ২০১৭ সালের কর্ম পরিকল্পনা প্রণয়ন এবং দীর্ঘমেয়াদী টেকসই কৌশল নির্ধারণে আলোচনার লক্ষ্যে এবারের দুই দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারর্ফ হোসেন এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধান বন সংরক্ষক মো. ইউনুছ আলী।
কর্মশালার তাত্পর্য তুলে ধরে বক্তব্য রাখেন, এমএফএফের সমন্বয়কারী ড. স্টিন ক্রিস্টেন সেন। পুরো আলোচনা সভা সঞ্চালনা করেন আইইউসিএনের বাংলাদেশ প্রতিনিধি ইশতিয়াক আহমেদ।
বিশেষ অতিথির বক্তব্যে বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, সামুদ্রিক সম্পদে সুরক্ষায় এমএমএফের যে লক্ষ্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই দুরদর্শী ভাবনাতেই এগিয়ে চলেছেন।’ মন্ত্রী তাঁর বক্তব্যে সুন্দরবনের প্যারাবনের উপর নির্ভরশীলদের উন্নয়নে এমএমএফের নেয়া কার্যক্রমের প্রশংসা করেন।
এবারের কর্মশালায় আন্তর্জাতিক সমন্বয় দল প্রধানসহ সংস্থাটির সদস্য রাষ্ট্রের মধ্যে কম্বোডিয়া, ভারত, পাকিস্তান, সিসিলি দ্বীপপুঞ্জ, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং বাংলাদেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। চীন আউটরিচ সদস্য রাষ্ট্র হিসেবে কর্মশালায় অংশগ্রহণ করছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন