মিয়ানমারে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে বাংলাদেশে আশ্রয় পাবে না : প্রধানমন্ত্রী

  04-12-2016 07:54AM

পিএনএস ডেস্ক : মিয়ানমারে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে বাংলাদেশে এসে কেউ আশ্রয় পাবে না বলে সতর্ক করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
হাঙ্গেরি সফর নিয়ে শনিবার বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, 'কিছু কিছু ক্ষেত্রে বিষয়টি এতটা মানবিক প্রশ্ন হয়ে দাঁড়ায় যে তাদের আশ্রয় না দিয়ে উপায় থাকে না। তবে সেখানে সেনাক্যাম্পে হামলা চালিয়ে ৯ জনকে হত্যা করা হয়েছে। মুষ্টিমেয় যে কয়েকজন এই ঘটনা ঘটিয়েছে, তাদেরও ধরিয়ে দেওয়া উচিত। কেননা সামান্য এই কয়েকজন লোকের জন্যই হাজার হাজার মানুষকে কষ্ট ভোগ করতে হচ্ছে। নারী-শিশুসহ শত শত মানুষ হত্যা করা হচ্ছে। এই যে ৯ জন মানুষকে যারা হত্যা করেছে, গোয়েন্দা সংস্থার লোকদের বলে দিয়েছি, তাদের কেউ যদি বাংলাদশে ঢুকে থাকে—তাহলে তাদের যেন গ্রেফতার করা হয়। আমরা তাদের আশ্রয় দেব না।'
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় নেওয়া সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি আরও জানান, বিষয়টি নিয়ে যথাযথ পদক্ষেপ নিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দেশটির সরকারকে বলা হয়েছে। তারা কী পদক্ষেপ নেয়, সেটি দেখা হচ্ছে।
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন শেখ হাসিনা। তিনি বলেন, 'সেখানে মানুষ কষ্টে আছে। বিশ্ব নেতাদেরও এ বিষয়ে আরও সচেতন হতে হবে। কার্যকর পদক্ষেপ নিতে হবে।'
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'পানি সম্মেলন ২০১৬'-এ অংশ নিতে হাঙ্গেরির প্রেসিডেন্ট জানোস এডারের আমন্ত্রণে গত ২৭ নভেম্বর বুদাপেস্ট যান। চার দিনের সফর শেষে বুধবার রাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন