ফেব্রুয়ারিতে পদ্মাসেতুর কাঠামো দৃশ্যমান

  09-12-2016 12:19PM

পিএনএস ডেস্ক: ফেব্রুয়ারিতে পদ্মাসেতুর কাঠামো দৃশ্যমান হবে বলে আশা করা হচ্ছে। ডিসেম্বরে নদীতে দুই পিলারের মাঝে স্প্যান বসানোর কথা থাকলেও কারিগরি পরীক্ষার জন্য তা পিছিয়ে গেছে। স্প্যান জোড়া দেবার পর সেটা কতটা মজবুত তা নিশ্চিত করতে লেগে যাবে আরো দেড় মাস। তবে এতে সময়মতো সেতুর কাজ শেষ করতে বেগ পেতে হবে না বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

বিশ্বব্যাংকের সাথে তিন বছরের টানাপোড়েন শেষে নিজস্ব অর্থায়নেরই চলছে পদ্মাসেতু নির্মাণ কাজ। দেশের সবচেয়ে বড় এই সেতু তৈরিতে মাওয়া ও জাজিরা পাড়ে এখন বিশাল কর্মযজ্ঞ। মূলসেতু, নদীশাসন, সংযোগ সড়কসহ সব অংশের কাজই চলছে। প্রকল্পের কাজ শেষ হয়েছে ৩৮ ভাগ।

পাইল তৈরির পাশাপাশি স্প্যান জোড়া দেয়ার কাজ চলছে দুটি আলাদা ওয়ার্কশপে। বর্ষায় যে সময় নষ্ট হয়েছে তা পোষাতে তৎপর কর্মীরা।

নদীতে এখন পর্যন্ত পাইল বসেছে ৩৬টি। ছয়টি পাইলে বসবে একটি পিলার। মোট ৪২টি পিলার থাকবে সেতুতে। আর দুই পিলারের মাঝে থাকবে ধাতব স্প্যান। চীন থেকে ৩টি স্প্যানের সরঞ্জাম এসেছে মাওয়ায়। জোড়া লাগিয়ে এর একটি রাখা হয়েছে নদীপাড়ে।

৩ হাজার ৬শ টনের ভাসমান ক্রেন দিয়ে এই স্প্যান বসানো হবে নদীতে। তবে এর আগে খুঁটিনাটি পরীক্ষায় ব্যস্ত বিশেষজ্ঞ কমিটি।

ডিসেম্বরেই স্প্যান বসানোর কথা ছিলো নদীতে। কাজ নির্ভুল করতে সময় নিচ্ছে সেতু বিভাগ। সেক্ষেত্রে ফেব্রুয়ারিতে স্প্যান তোলা হবে নদীতে। আর এরপরেই দৃশ্যমান হতে শুরু করবে স্বপ্নের পদ্মাসেতু।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন