দেশব্যাপী শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি

  

পিএনএস : আপনি জেনে আনন্দিত হবেন, পিপল্স থিয়েটার এসোসিয়েশন (পিটিএ) এর আয়োজনে আজ ১৩ জানুয়ারি ২০১৭, শুক্রবার সকাল ৯ ঘটিকায় দেশব্যাপী একযোগে পিটিএ’র অন্তর্ভূক্ত সারাদেশের ২০০টি শিশু সংগঠন এবং ৮০টি যুব সংগঠন “জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখা ও শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি’র” আওতায় নিজ এলাকার শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম সম্পন্ন করেছে।

সকাল ৯টায় ঢাকা মহানগরের ৫০টি সংগঠনের প্রায় ১০০০ শিশু-কিশোর ঢাকা কেন্দ্রিয় শহীদ মিনারে “ জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখা ও দেশব্যাপী শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি”তে অংশগ্রগণ করে।

কর্মসূচিটি দুভাগে সম্পন্ন হয়েছে। পিপল্স থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা, দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিশুবন্ধু লিয়াকত আলী লাকী ঢাকা কেন্দ্রিয় শহীদ মিনারে এ কর্মসূচির উদ্বোধন করেন। শিশুবন্ধুর নেতৃত্বে অংশগ্রহণকারী সংগঠনগুলোর শিশু-কিশোর বন্ধুরা পৃথক পৃথকভাবে দলবদ্ধ হয়ে শহীদ মিনারের মূল বেদীসহ চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন করে। উদ্বোধন শেষে সকল শিশু-কিশোর বন্ধুদের অংশগ্রহণে প্রথমে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং ১মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর সম্মিলিতভাবে জাতীয় সংগীত পরিবেশন এবং ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে আমার ভাইয়ের রক্তের রাঙানো একুশে ফেব্রুয়ারি গানটি পরিবেশনের মাধ্যমে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। পুরো অনুষ্ঠানটি নাচ, গান, আবৃত্তি দিয়ে সাজানো হয়েছিল। সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষ পর্বে লিয়াকত আলী লাকী’র কথা ও সুরে ‘এক মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ গানটি পরিবেশিত হয় এবং ‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ এই শপথ পাঠের মাধ্যমে সাংস্কৃতিক পর্বের ইতি টানা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিপল্স থিয়েটার এসোসিয়েশনের অন্তর্ভূক্ত সংগঠনগুলোর অন্যতম সংগঠক জনাব সৈয়দ দুলাল, পিপল্স থিয়েটার এসোসিয়েশনের উপদেষ্টা জনাব এস এম মহসীন এবং সম্পাদক মন্ডলীর সদস্য জনাব ইয়াসমীন আলী, জনাব মাসুদ সুমন এবং জনাব মাহফুজা হিলালী হ্যাপী। সবশেষে বক্তব্য রাখেন পিপল্স থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা, দেশবরেণ্যে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিশুবন্ধু জনাব লিয়াকত আলী লাকী। এছাড়াও বিশেষ বক্তব্য রাখেন শিশু-কিশোর বন্ধু, অভিভাবক, সংগঠক এবং প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech