ইতিহাদ এয়ারে সুইজারল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

  

পিএনএস : ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্মেলনে যোগ দিতে রবিবার (১৫ জানুয়ারি) পাঁচ দিনের সফরে সুইজারল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে রাষ্ট্রায়ত্ত্ব বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে নয়, সংযুক্ত আরব আমিরাতের ইতিহাদ এয়ারওয়েজে সুইজারল্যান্ড যাবেন তিনি। একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করে। এ ঘটনায় ২০ ডিসেম্বর রাতে বিমান বন্দর থানায় ৯ জনকে আসামি করে মামলা করেন (মামলা নম্বর ২৩) বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটারিয়াল ম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এমএম আসাদুজ্জামান। মামলার অভিযুক্তরা বর্তমানে কারাগারে রয়েছেন।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী ইতিহাদ এয়ারওয়েজেরউড়োজাহাজে সুইজারল্যাণ্ডে যাওয়ার কথা রয়েছে। তিনি বাংলাদেশ বিমানে যাচ্ছেন না জানিয়ে ওই কর্মকর্তা বলেন, এটি নতুন ঘটনা নয়, এর আগেও প্রধানমন্ত্রী বাংলাদেশ বিমান ছাড়াও অন্য এয়ারলাইন্সে ভ্রমণ করেছেন। প্রধানমন্ত্রীর সফরের সার্বিক সুবিধা বিবেচনা করে এয়ারলাইন্স নির্ধারণ করা হয়। শুধু প্রধানমন্ত্রীর কার্যালয় নয়, সংশ্লিষ্ট সকল বিভাগ প্রধানমন্ত্রীর সফরের কার্যক্রম তদারকি করছেন।

নিরাপত্তা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা এই বলেন, প্রতিনিয়ত ইতিহাদ এয়ারওয়েজের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। গোয়েন্দা সংস্থাগুলো পর্যবেক্ষণ করছে। সংশ্লিষ্ট প্রকৌশলী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। শুধু প্রধানমন্ত্রী বলে নয়, তিনি বঙ্গবন্ধু পরিবারের সদস্য, এ কারণে তার নিরাপত্তার বিষয়টি অধিকতর বিবেচনা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটে সুইজারল্যান্ড যাচ্ছেন বলে নিশ্চিত করেছেন ইতিহাদ এয়ারওয়েজের বাংলাদেশের জেনারেল ম্যানেজার হানিফ জাকারিয়া। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিহাদের নিয়মিত একটি ফ্লাইটে ভ্রমণ করবেন।’

তবে নিরাপত্তাজনিত কারণে ফ্লাইট সংক্রান্ত বেশি তথ্য জানানো সম্ভব নয় বলেও জানান হানিফ জাকারিয়া।
এ প্রসঙ্গে বাংলাদেশ বিমানের একজন কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী বিদেশ সফরে বাংলাদেশ বিমানে গেলে তা আগে থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় চিঠি দিয়ে জানিয়ে দেয়। তবে এবার জানায়নি। প্রধানমন্ত্রীর জন্য হয়তো অন্য কোনও এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে এটা নতুন কিছু নয়, এর আগেও প্রধানমন্ত্রী অন্য এয়ারলাইন্সের ফ্লাইটে বিদেশ ভ্রমণ করেছেন। ’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমা জানিয়েছেন, ‘ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী রবিবার (১৫ জানুয়ারি) পাঁচ দিনের সফরে যাচ্ছেন। সুইজারল্যান্ড থেকে দুবাই হয়ে ২১ জানুয়ারি প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।’

জানা গেছে, জেনেভায় অনুষ্ঠেয় চার দিনের এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় তিন হাজার ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা করবেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ৪৭তম বার্ষিক সভায় ২০১৭ সালের নেতৃত্বের জন্য পাঁচটি চ্যালেঞ্জের ওপর গুরুত্বারোপ করা হবে।জি-২০ ভুক্ত দেশসহ ৭০টি দেশের সরকারি প্রতিনিধিদল ছাড়াও জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এতে যোগদান করবেন। এবারের সম্মেলন উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল



 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech