জনপথের জনপ্রিয় কবি : আসলাম সানী

  

পিএনএস, আলী নিয়ামত : বলার অপেক্ষা রাখে না, বাংলাদেশের জনপথের সবচেয়ে জনপ্রিয় কবি, ছড়াকার, সংগঠক এবং কবি নেতা আসলাম সানী। ব্যক্তিগত ঈর্ষা এবং হিংসা না থাকলে, সচেতন যে কেউ, বিশেষ করে জনপথের লড়াকু কবি, সাংবাদিক, সংগঠক, ছড়াকার, বুদ্ধিজীবী এবং শিক্ষক- শিক্ষাথীরা এক বাক্যে তা মেনে নেবেন এবং প্রকৃত অর্থেই কবি আসলাম সানী যেন ঠিক তাই। কিছুদিন আগে প্রায় দেড়ঘন্টা আলাপচারিতায় (পাঠক সমাবেশ কেন্দ্রে) কবিকে আমি সেখানে বলেছি, এ সময় উপস্থিত ছিলেন, সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি কামাল চৌধুরী।

যিনি শব্দ ও বাক্য ব্যবহারে এবং ভাষা জ্ঞানে অনেক নামী দামী বোদ্ধাদেরকেও হার মানিয়েছেন। তিনিও আমার কথার প্রেক্ষিতে মৃদু হাসলেন, মৌণ সম্মতিই যেন দিলেন অকপটে কবি আসলাম সানীর সামনে। কবি আসলাম সানীকে আমি সবসময়েই দীর্ঘকাল আমার সব ভালো কাজের সঙ্গী হিসেবে পেয়েছি। বরাবরই তিনি আমাকে উৎসাহ যুগিয়েছেন, সাহস দিয়েছেন নিঃস্বার্থভাবে । একবার এক বিশ্ব কবিতা সম্মেলনে তিনি বলেন, “আলী নিয়ামত ভাই আমাদের সাহস, আমাদের এগিয়ে চলার প্রেরণা।”

আমার ৫৫ তম জন্মদিনে (৬ নভেম্বর ২০১৬) তিনি আমাকে নিবেদিত একটি কবিতায় “কালের মুগ্ধ রথ” নামে অভিহিত করেছেন। আমি তো সেদিন অবাক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি অধ্যাপক ড. মাকসুদ কামাল সবার সামনে আমাকে বারংবার কালের মুগ্ধ রথ বলে সম্ম¦ধন করছিলেন হাসিমুখে। আর সে সময়ই উপলদ্ধি করতে পারলাম, কবি আসলাম সানীর আকাশচুম্বি জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা। সরকারের অনেক মন্ত্রী, সচিব, সংসদ সদস্য, অধ্যাপক, সাংবাদিক আমার কাছে কবি আসলাম সানীর প্রশংসা করেন এবং খোঁজ খবর নেন। বাংলা একাডেমি ও শিশু একাডেমি পদক প্রাপ্ত জনপথের এই কবি সেসব কথা শুনে কেবল একটুখানি হাসেন মাত্র, না শোনার ভান করে হাসি তামাশায় মেতে ওঠেন।

আমার প্রতি কবি আসলাম সানীর অনেকটা টান, প্রীতি সবসময়ই আমাকে উজ্জীবিত করে, সতেজ করে তোলে । জয়তু, কবি আসলাম সানী।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech