নারায়ণগঞ্জে ৭ খুনের দায় র‌্যাবের নয় : বেনজীর

  20-01-2017 03:35PM

পিএনএস ডেস্ক: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় র‌্যাবের বেশ কয়েকজন কর্মকর্তা ও সদস্যের মৃত্যুদণ্ড ও কারাদণ্ডের বিষয়ে কথা বলেছেন। তিনি বলেছেন, সাত খুনের ঘটনায় দায় র‌্যাবের নয়। এর দায়দায়িত্ব যারা অপরাধ করেছেন তাদের। কোনো ব্যক্তির অপরাধের দায় কখনোই র‌্যাব গ্রহণ করতে পারে না।

শুক্রবার দুপুরে রংপুর নগরীর স্টেশন এলাকায় অবস্থিত পানি উন্নয়ন বোর্ড মাঠে র‌্যাব ১৩ প্রধান কার্যালয়ে দুস্থদের মধ্যে র‌্যাবের পক্ষ থেকে কম্বল বিতরণকালে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি এসব কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, ওই ঘটনার (সাত খুন) পর প্রত্যেককে র‌্যাব থেকে প্রত্যাহার করা হয়েছে। র‌্যাবই ঘটনার পরপরই তদন্ত করে তাদের দায়ী করেছে দোষি সাব্যস্ত করেছে। শুধু তাই নয়, এর পর তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে তাদের গ্রেফতার করা হয়েছে। এখানে কিন্তু র‌্যাব কোনও অন্যায়কারীকে আশ্রয়-প্রশ্রয় দেয়নি।

র‌্যাব মহাপরিচালক বলেন, র‌্যাব প্রতিষ্ঠার পর গত ১৩ বছরে যে সব র‌্যাব সদস্য অপকর্মে লিপ্ত হয়েছে তাদের চিহ্নিত করা হয়েছে। এ পর্যন্ত শত শত সদস্যকে জেলে পাঠানো হয়েছে, তাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। মাতৃবাহিনীতে পাঠানো হয়েছে। অনেককে লঘু শাস্তি দেওয়া হয়েছে। র‌্যাব সদস্যদের কোনো অন্যায় সহ্য করা হবে না। যেকোনো মূল্যে র‌্যাবের ক্লিন ইমেজ রক্ষার জন্য যা করা দরকার তাই করা হবে।

তিনি আরও বলেন, এ পর্যন্ত যত জঙ্গি ধরা পড়েছে বেশির ভাগই উত্তরাঞ্চলে বসবাস করে। কিন্তু কেন উত্তরাঞ্চলে জঙ্গি গোষ্ঠির উত্থান ঘটেছিল, কেন আবারও ২০১৫ সালে নিউ জেএমবি নামে জঙ্গি হামলা শুরু করা হলো এ বিষয় নিয়ে র‌্যাব ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে দেশের ১৪টি জেলায় গবেষণা করার সিদ্ধান্ত নিয়েছে। কী কারণে বার বার জঙ্গিবাদী কর্মকাণ্ডের উন্মেষ আর উত্থান ঘটছে এটা খুঁজে বের করা হবে। এর প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এর আগে দুস্থ মানুষের মধ্যে কম্বল বিতরণ করার আগে র‌্যাব মহাপরিচালক বলেন, রংপুর কুড়িগ্রামে শীতের কারণে মানুষ কষ্ট পায়, বিশেষ করে দুস্থরা। এই সংখ্যা একেবারেই কমে গেছে। এ অঞ্চলে যে মঙ্গা হতো প্রধানমন্ত্রীর নেতৃত্বে তা পুরোপুরি দূর হয়েছে। এখন দেশে মাত্র ৯ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে। আগামী ৫ বছরে আমাদের দেশ দারিদ্রমুক্ত দেশে পরিণত হবে।

র‌্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন