সারাদেশে জামায়াতের প্রথম দিনের হরতাল পালিত-২৩৮ নেতাকর্মী আটক

  30-10-2014 06:13PM

পিএনএস ডেস্ক : বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া রাজধানী ঢাকাসহ গোটাদেশে শান্তিপূর্ণভাবে জামায়াত আহুত ৭২ ঘণ্টা হরতালের প্রথম দিন অতিবাহিত হয়েছে। জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ড দেয়ার প্রতিবাদে এবং তার মুক্তির দাবিতে জামায়াতে ইসলামী বৃহস্পতি, রবি ও সোমবার মোট ৭২ ঘণ্টা হরতাল আহ্বান করে।

এ ছাড়া শুক্রবার দোয়া দিবস এবং শনিবার বিক্ষোভ কর্মসূচি পালন করবে দলটি।

বুধবার দুপুরে ট্রাইব্যুনালে রায়ের পর দলের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমান এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।

হরতালের সমর্থনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মিছিল করেছে জামায়াত ও শিবিরের নেতাকর্মীরা। এসময় কিছু জায়গায় পুলিশের সাথে তাদের সংঘর্ষ হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আটক হয়েছেন বেশ কিছু।
সারাদেশে জামায়াতে ইসলামীর ডাকা প্রথম দিনের টানা ২৪ ঘণ্টার হরতালে সমর্থনে মিছিল ও পিকেটিংকালে জামায়াতের ২৩৮ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। রাজধানীর মিরপুরের পিকেটিংয়ের প্রস্তুতিকালে ৬ জামায়াত-শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। তাদের আটক করে থানায় নিয়ে যাওয়া হয়।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সাড়ে ১২টার মধ্যে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন জেলা থেকে তাদের আটক করা হয়। মানবতাবিরোধী অপরাধ মামলায় দলের আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ড ঘোষণার প্রতিবাদে প্রথম দিনের হরতাল পালন করছে জামায়াত।



কয়েকটি জেলা থেকে পিএনএস’এর প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে জানা যায়, হরতালের মিছিল ও পিকেটিংকালে পিকেটারদের ধাওয়া করে নোয়াখালী ১০, লক্ষ্মীপুরে ১১, চাঁদপুর ১২, কুষ্টিয়ায় ২১ ও খুলনা থেকে ৮ জামায়াত শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এছাড়া বগুড়ায় শেরপুর রোডের পিটিআই মোড় এলাকায় হরতালের সমর্থনে বের করা মিছিলে লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এসময় ৮৫ জনকে আটক করা হয়েছে।



রাজশাহী নগরীর উপকণ্ঠ কাঁটাখালী বাজারে হরতালের সমর্থনে সকাল ৭টার দিকে বিক্ষোভ মিছিল বের করে জামায়াত-শিবির নেতাকর্মীরা। এ সময় তারা সড়ক অবরোধ করে । খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের ছত্রভঙ্গ করতে বাবার বুলেট ও টিয়ার শেল ছুঁড়ে। এসময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে পুলিশ বেশ কয়েক রাউন্ড শর্টগানের গুলি ও টিয়ারশেল ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় ওই এলাকা থেকে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও রাজশাহী মহানগরীর আমির আতাউর রহমানসহ ৫ জনকে আটক করা হয়। এছাড়া নগরীর বিভিন্ন স্থান থেকে আরো ২০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
জামায়াত-শিবিরের নেতাকর্মীরা বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে পাবনা বাস টার্মিনাল সংলগ্ন এলাকায় একটি মিছিল বের করে। এছাড়া জেলা শহরের বাইরে ঈশ্বরদীর ঠুলটি, বড়ইচরা, মুন্নার মোড়, নতুনহাট এলাকায় জামায়াত-শিবির কর্মীদের মিছিল করার খবর পাওয়া গেছে। পাবনায় বুধবার রাত থেকে সকাল ৭টা পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৫৮ জামায়াত-শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। রংপুর মিঠাপুকুর উপজেলা পরিষদ গেটের সামনে পিকের্টিং কালে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে হরতাল সমর্থকদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় ৩ জামায়াত-শিবির নেতাকর্মীরক আটক করা হয়।



হরতালের কারণে বৃহস্পতিবার রাজধানী ঢাকা থেকে কোন দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় কোন দূরপাল্লার বাস আসেনি। মেগাসিটি ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় সীমিত সংখ্যক যানবাহন চলাচল করে।


পিএনএস/দোজা/শাহাদাৎ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন