শেখ হাসিনাকে বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র চিঠি

  28-03-2017 02:19PM


পিএনএস ডেস্ক: বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় করার আগ্রহ প্রকাশ করে প্রধামন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

মঙ্গলবার সকালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে দেখা করে এই চিঠি হস্তান্তর করেছেন সফররত ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ম্যাকডোনাল্ড।

পরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দুই দেশের মধ্যকার প্রথম কৌশলগত সংলাপে অংশ নেন তিনি। এসময় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং সাইমন ম্যাকডোনাল্ড প্রতিবছর কৌশলগত সংলাপ অনুষ্ঠানের বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করেন।

ব্রিটিশ আন্ডার সেক্রেটারি সাংবাদিকদের বলেন, প্রথমবারের মতো বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া কোনো ব্রিটিশ আন্ডার সেক্রেটারির প্রথম বাংলাদেশ সফর এটি।

যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার কোনো প্রভাব ব্রিটিশ-বাংলাদেশ সম্পর্কে পড়বে কিনা- জানতে চাইলে তিনি বলেন, বুধবার আমরা ইউরোপীয় ইউনিয়ন কর্তৃপক্ষকে আনুষ্ঠানিকভাবে ইইউ ত্যাগের বিষয়টি জানাবো। আগামী দুই বছরের মধ্যে যুক্তরাজ্য ইইউ থেকে আলাদা হবে। এটা কোনো আকস্মিক ঘটনা নয়।

তিনি বলেন, আমরা জানি বাংলাদেশ যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্ত ও কোটামুক্ত বাজার সুবিধা চায়। আজকের বৈঠকে এ বিষয় নিয়ে আমরা আলোচনা করবো। আমি নিশ্চিত করতে চাই আগের থেকে দুদেশের সম্পর্ক আরো গভীর হবে।

তিনি আরো বলেন, নিরাপত্তা ইস্যু দুদেশের কাছেই অন্যতম গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ও যুক্তরাজ্য এ বিষয়ে একসঙ্গে কাজ করবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন