আজ র‌্যাবের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

  26-04-2017 09:28AM

পিএনএস ডেস্ক:২৬ মার্চ প্রতিষ্ঠাবার্ষিকী হলেও এক মাস পরে আজ ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বাহিনীটির গোয়েন্দা প্রধান সিলেটের জঙ্গি আস্তানা আতিয়া মহলের বাইরে হঠাৎ বোমার বিস্ফোরণে আহত হয়ে প্রথমে বাংলাদেশ সামরিক হাসপাতাল ও পরে সিঙ্গাপুরে চিকিৎসার পর ঢাকায় মারা যান। এ কারণে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান পিছিয়ে দেয়া হয়।

র‌্যাব সদর দফতর জানিয়েছে, প্রধান অতিথি হিসেবে আজ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। র‌্যাব সদর দফতরে এ অনুষ্ঠান শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

২০০৪ সালের স্বাধীনতা দিবসের প্যারেডে অংশগ্রহণের মধ্য দিয়ে আত্মপ্রকাশ ঘটে এই এলিট ফোর্সের। বাংলাদেশ পুলিশ ছাড়াও সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্টগার্ড, আনসার ও সরকারের বেসামরিক প্রশাসনের বাছাইকৃত কর্মকর্তা ও অন্য সদস্যদের নিয়ে গঠিত হয় র‌্যাব।

একই বছরের ১৪ এপ্রিল রমনা বটমূলে নিরাপত্তার দায়িত্ব পালনের মধ্য দিয়ে মাঠে নামে র‌্যাব। ওই বছর ২১ জুন রাজধানীর উত্তরায় শীর্ষ সন্ত্রাসী পিচ্চি হান্নানকে ধরার অভিযান দিয়ে পূর্ণাঙ্গ অপারেশন কার্যক্রম শুরু করে তারা।

২০০৪ সালে রাজধানীসহ সারা দেশের জনগণ যখন সন্ত্রাসীদের হাতে এক ধরনের জিম্মি হয়ে পড়ে, তখন র‌্যাব প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়। জনগণের জানমালের নিরাপত্তায় প্রথমে গঠিত হয়েছিল র‌্যাপিড অ্যাকশন টিম (র‌্যাট)। পরে পূর্ণাঙ্গ বাহিনী হিসেবে যাত্রা শুরু করে র‌্যাব। র‌্যাবের সঙ্গে প্রথম ‘বন্দুকযুদ্ধে` নিহত হয় শীর্ষ সন্ত্রাসী পিচ্চি হান্নান।

তবে নারায়ণগঞ্জের বহুল আলোচিত সাত খুন, ক্রসফায়ার, বন্দুকযুদ্ধ ও গুম-গুপ্তহত্যা নিয়ে ব্যাপক হারে সমালোচিত হয় র‌্যাবের কার্যক্রম। সম্প্রতি বিচারবহির্ভূত হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে একটি মানবাধিকার সংস্থার আপত্তিতে র‌্যাবের জন্য কেনা বেশ কিছু সরঞ্জাম আটকে দেয় সুইজারল্যান্ড।

তবে জঙ্গি দমনে, সম্প্রতি মানবপাচার রোধ ও জলদস্যুদের প্রতিরোধ আত্মসমর্পণে বাহিনীটির অসামান্য কৃতিত্ব সর্বমহলে প্রশংসা অর্জন করেছে।

কার্যক্রম শুরুর সময় ব্যাটালিয়ন ছিল সদর দফতরসহ সাতটি। জনবল ছিল পাঁচ হাজার ৫২১ জন। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে র‌্যাবের জনবল ও ব্যাটালিয়নের সংখ্যা। বর্তমানে ১৪টি ব্যাটালিয়নে অন্তত সাড়ে ১০ হাজার র‌্যাব সদস্য কর্মরত রয়েছেন।

গত ২৬ মার্চ ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে র‌্যাব সদর দফতরে লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ বলেন, ‘গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর বিষয়ে তদন্ত ও অভিযানের জন্য র‌্যাবকে এলিট ফোর্স হিসেবেই গঠন করা হয়েছে। সাধারণ মানুষের প্রত্যাশা ও আস্থার মূল্যায়ন করে র‌্যাব এগিয়ে যাচ্ছে। সন্ত্রাসী ও জঙ্গিরা যেন মাথাচাড়া দিয়ে না উঠতে পারে এজন্য কঠোর অবস্থানে রয়েছে র‌্যাব। র‌্যাব সবসময় স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাসী। আমরা সেটা প্রমাণ করে দেখিয়েছি।’


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন