স্বস্তির ধানমন্ডি লেক এখন হয়ে উঠেছে অস্বস্তিকর!

  

পিএনএস(জে এ মোহন) : রাজধানীবাসীর কিছুটা স্বস্তির জায়গা ধানমন্ডি লেক এখন হয়ে উঠেছে অস্বস্তিকর। সময়ের পরিক্রমায় লেকটি একটি দর্শনীয় স্থান ও রাজধানীবাসীর বিনোদন কেন্দ্রে পরিনত হয় এবং এর আশেপাশে বিভিন্ন সাংস্কৃতিক কেন্দ্র গড়ে উঠে।ব্যস্ত রাজধানীতে এখন সবুজের সমারোহে স্বস্তির নিঃশ্বাস নেওয়ার অন্যতম স্থান ধানমন্ডি লেক।

জিগাতলা থেকে শুর“ হয়ে লেকটি ধানমন্ডি ২৭ নম্বর সড়কে গিয়ে শেষ হয়েছে। কৃষ্ণচূড়া, বটগাছ, রেইন্ট্রি, আমগাছ, কাঁঠাল গাছ, নিমগাছ, বকুল গাছ, কদম গাছসহ বিভিন্ন গাছ রয়েছে এই লেক সংলগ্ন পার্কে।

কিন্তু এই স্বস্তির জায়গায় প্রচুর মরা মাছের গন্ধে অস্বস্তির পরিবেশ বিরাজ করছে। ধানমন্ডি লেকে এত মরা মাছ দেখে তীব্র ক্ষোভ প্রকাশ করেন লেকে আসা মানুষজন।পানি দূষণ বেড়ে যাওয়াতেই মাছের মড়ক লেগেছে বলে অভিযোগ তাঁদের। তবে, সেখানে গিয়ে প্রবল দুর্গন্ধে তাঁরা অতিষ্ঠ হয়ে পড়েন।

কোথা থেকে সেই গন্ধ আসছে তা খতিয়ে দেখতে গিয়ে দেখা যায়, একটু পর পর সিলভার কাপ মরা মাছ ভেসে উঠেছে লেকের পানিতে।নিয়িমিত লেকে যান তাঁদের অনেকের অভিযোগ, বেশ কিছুদিন ধরেই সেখানে মাছ মরছে।পানি দূষণ বেড়ে চলাতেই রোজ মাছ মরছে বলে অভিযোগ করেছেন তাঁরা। রোববার বিকেলে এমন চিত্র দেখা যায় ধানমন্ডি লেকে।


ময়লা আবর্জনা, ফুল, প্লাস্টিক ফেলে রাখা যত্রতত্র। তার জন্যই পানি দূষিত হয়ে পড়ছে। মরা মাছ গুলোও পানিতে ভেসে বেড়াচ্ছে। দুর্গন্ধ ছড়াচ্ছে আশপাশে। লেক রক্ষণাবেক্ষ কতৃপক্ষ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে দিয়ে পানি পরীক্ষা করে অভিলম্বে এর ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

পিএনএস/জে এ মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech