মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যয় ৩০০ কোটি টাকা

  24-07-2017 02:43AM

পিএনএস ডেস্ক: শহীদ, যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদেরকে গত অর্থবছরে (২০১৬-১৭) মোট ২৯৬ কোটি ৯ লাখ ১৩ হাজার টাকা সম্মানী দিয়েছে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট। এর আগের বছরে (২০১৫-১৬) প্রতিষ্ঠানটি একই খাতে ব্যয় করেছে ১৫০ কোটি ৮৫ লাখ ৪৮ হাজার টাকা। ওই অর্থবছরে নিজস্ব সম্পত্তি থেকে ১৪৪ কোটি ১১ লাখ ৯৭ হাজার টাকা আয়ও করেছে তারা।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ হিসাব তুলে ধরা হয়।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সার্বিক কার্যক্রম সম্পর্কে অলোচনা হয়। কমিটি ট্রাস্টের সমস্ত সম্পত্তির সদ্ব্যবহার করে একটি লাভজনক ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠানে পরিণত করার সুদূরপ্রসারী ও বাস্তবসম্মত পরিকল্পনা প্রণয়ন এবং তা দ্রুত প্রধানমন্ত্রী বরাবর উপস্থাপনের সুপারিশ করে।

বৈঠকে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে আরও বেশি গতিশীল এবং যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণের জন্য ট্রাস্টে প্রেষণে নিযুক্ত কর্মকর্তা নিয়োগ না দিয়ে নিজস্ব কর্মকর্তা নিয়োগের পরামর্শ দেয়া হয়।

এছাড়া বৈঠকে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি কিভাবে এবং কাদের মধ্যে বিতরণ করা হয় তার পূর্ণাঙ্গ রিপোর্ট সংসদীয় কমিটিকে জানানোর সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে ইকবালুর রহীম, মো. আফছারুল আমিন, স্বপন ভট্টাচার্য এবং কামরুল লায়লা জলি উপস্থিত ছিলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন