ইলিশের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়াই দাম সাধারণের নাগালে

  19-09-2017 10:13AM

পিএনএস ডেস্ক: কিছু দিন আগেও বাজারে ইলিশের সরবরাহ ছিল চাহিদার তুলনায় অপ্রতুল। দাম ছিল ধরাছোঁয়ার বাইরে। এতে ইলিশের স্বাদই ভুলতে বসেছিল সাধারণ আয়ের মানুষ। কিন্তু জাটকা ও মা ইলিশ রক্ষা করায় সম্প্রতি ইলিশের উৎপাদন বাড়তে শুরু করেছে। ফলে বাজারে মিলছে প্রচুর ইলিশ। দামও সাধারণ মানুষের নাগালে।

বাজার ঘুরে দেখা গেছে, প্রচুর ইলিশ আসছে। ক্রেতা সমাগমও ভালো। বর্তমানে ৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৫০০ টাকা দরে। আর ৭৫০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়। এ ছাড়া ১ কেজি ওজনের ইলিশ ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর আকারভেদে প্রায় ২ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে ইলিশ।

এদিকে ২০১৬-১৭ অর্থবছরে ইলিশের উৎপাদন সাড়ে ৪ লাখ টন আশা করা হলেও তা ৫ লাখ টন ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ৩ লাখ ৯৫ হাজার টন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মা ইলিশ রক্ষা কার্যক্রমের আওতায় ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৭ হাজার ৫৪০টি মোবাইল কোর্ট ও ৩৩ হাজার ৬৩৫টি অভিযান চালানো হয়। জেলেদের নামে মামলা হয়েছে ৬ হাজার ৬৫০টি। মা ইলিশ ও জাটকা নিধনকারী জেলেদের ১৮ কোটি ২২ লাখ টাকা জরিমানা করা হয়। ৫ হাজার ৯৩ জনকে দেওয়া হয়েছে কারাদণ্ড। এ ছাড়া এসব অভিযানে ৮৮ কোটি ৭৮ লাখ মিটার জাল জব্দ করা হয়েছে। সরকারের এমন কার্যক্রমের ফলে মা ইলিশ ও জাটকা রক্ষা পেয়েছে। ফলে ইলিশের উৎপাদন বেড়েছে অকল্পনীয়ভাবে।

এ বিষয়ে মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুদ আরা মমি বলেন, ইলিশ ধরায় নিষেধাজ্ঞায় স্বতঃস্ফূর্তভাবে সাড়া দেয় এর সঙ্গে জড়িত সর্বস্তরের মানুষ। মা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞার পর পহেলা নভেম্বর থেকে জুন পর্যন্ত জাটকা ধরাও নিষিদ্ধ ছিল। ফলে এ বছর চাহিদার তুলনায় বেশি ইলিশ ধরা পড়বে বলে আমরা আশা করছি।

এদিকে ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণ অনুযায়ী, ইলিশ পাওয়া যায় বিশ্বের এমন ১১ দেশের মধ্যে একমাত্র বাংলাদেশেই উৎপাদন ক্রমাগত বাড়ছে। দেশে প্রতিবছর ৮ থেকে ১০ শতাংশ হারে ইলিশ উৎপাদন বাড়ছে বলে জানিয়েছে সংস্থাটি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন