‘রোহিঙ্গাদেরকে তাদের পূর্বপুরুষের ভিটেমাটিতে পূনর্বাসিত করতে হবে’

  23-09-2017 04:28PM

পিএনএস : ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড. মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে যে গণহত্যা চলছে তা ইতিহাসের সবচেয়ে বর্বর, নির্মম ও জঘন্য ঘটনা। তিনি বলেন, মিয়ানমার সরকার রোহিঙ্গারা বাঙ্গালী অনুপ্রবেশকারী বলে যে মিথ্যা প্রচারণা চালাচ্ছে তা প্রতিহত করার জন্য বাংলাদেশ সরকারকে মিয়ানমারকে সমর্থনকারী ভারত, চীন ও রাশিয়ায় উচ্চ পর্যায়ের কূটনৈতিক তৎপরতা চালাতে হবে। কেননা, তা প্রকারান্তরে বাংলাদেশের অস্তিত্ব ও বাংলাদেশী জাতিসত্তার বিরুদ্ধে চরম আগ্রাসন।

তিনি বলেন, বাংলাদেশে আশ্রিত লাখ লাখ রোহিঙ্গাকে তাদের পূর্বপুরুষের ভিটেমাটিতে পূনর্বাসিত করতে হবে। তিনি বলেন, খুনি সূচি সরকার রোহিঙ্গাদেরকে বাঙ্গালী আখ্যা দিয়ে তাদের বের করার যে মিথ্যাাচার করছে তার কোনো প্রমাণ তারা দেখাতে পারবেনা। আরাকানের মুসলমানদের ইতিহাস অনেক পুরনো। দেড় হাজার বছর আগে আরব বণিক ও ধর্মপ্রচারকদের সংস্পর্শে যখন থেকে চট্টগ্রাম অঞ্চলের সাধারণ মানুষ ইসলাম গ্রহণ করে, সে সময়েই চট্টগ্রাম সন্নিহিত বঙ্গোপোসাগর তীরবর্তী আরাকানের বাসিন্দারা মুসলমান হয়। সে সময় থেকেই কোনো এক ঐতিহাসক সূত্রে সে অঞ্চল রোসাং বা রোহাং এবং সেখানকার অধিবাসীরা রোহিঙ্গা নামে পরিচিত হয়। কাজেই তারা কোনো অবস্থাতেই মিয়ানমার সরকার যেভাবে বলছে বাঙ্গালী বা বাংলাদেশ থেকে যাওয়া অভিভাসী নয়।

তিনি আরও বলেন, সূরা নিসার ৭৫ নং আয়াতের চিত্রপট আজ আরাকানে বিরাজ করছে। এ আয়াাতে আল্লাহ তায়ালা বলেছেন, ‘তোমাদের কি হল যে, তোমারা লড়াই করছ না আল্লাহর পথে ও দুর্বল অসহায় পুরুষ, নারী ও শিশুদের পক্ষে, যারা ফরিয়াদ জানাচ্ছে, হে আমাদের পালনকর্তা! আমাদিগকে এই জনপদ থেকে উদ্ধার কর; যেখানকার অধিবাসীরা জালেম। আর তোমার পক্ষ থেকে আমাদের জন্য কোনো অভিভাবক নির্ধারণ করে দাও এবং তোমার পক্ষ থেকে আমাদের জন্য সাহায্যকারী পাঠাও। তিনি বলেন, এ আয়াতের প্রেক্ষিতে এ মুহূর্তে জিহাদের ধরণ হবে মিডিয়ায় প্রচারণা ও কূটনৈতিক তৎপরতার মাধ্যমে মিয়ারমারের পৈচাশিক সরকারের বিরুদ্ধে বিশ্ববাসীকে জাগ্রত সংগঠিত ও চাপ প্রয়োগ করা। অপরিকল্পিত কোনো হটকারী তৎপরতা হবে আত্মঘাতি।

তিনি আজ ইসলামী ঐক্য আন্দোলনের মজলিসে শূরা অধিবেশনে উদ্বোধনী ভাষনে এ কথা বলেন, সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত অধিবেশনে বক্তব্য রাখেন আন্দোলনের নায়েবে আমির প্রিন্সিপাল শওকাত হোসেন, সেক্রেটারী জেনারেল ড.মওলানা মুহাম্মদ এনামুলহক আজাদ, জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হুসাইন, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মওলানা কাজী আবুবকর সিদ্দিক, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মওলানা মাহফুজুর রহমানসহ বিভিন্ন জেলা শাখার নেতৃবৃন্দ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন