নদী রক্ষায় ৪২ সংগঠনের পদযাত্রা

  23-09-2017 04:57PM

পিএনএস ডেস্ক : 'দখল-দূষণমুক্ত প্রবহমান নদী, বাঁচবে প্রাণ ও প্রকৃতি'- এ স্লোগানকে সামনে রেখে চতুর্থবারের মতো পালিত হয়েছে নদীর জন্য পদযাত্রা। আজ শনিবার সকালে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে ৪২টি সংগঠনের অংশগ্রহণের মাধ্যমে প্রথমে আলোচনা সভা ও পরে বাহাদুর শাহ পার্ক থেকে শুরু হয়ে সদরঘাট পর্যন্ত যায় পদযাত্রা।

পদযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

প্রধান অতিথি বলেন, "আমরা ক্রমান্বয়ে নদী থেকে দূরে সরে এসেছি, আমাদের আবার নদীর কাছেই ফিরে আসতে হবে। একা একা নয়, সবাই মিলে পায়ে পা মিলিয়ে ফিরতে হবে নদীর কাছে। পদযাত্রার মধ্য দিয়ে শানিত হবে নদী রক্ষার শপথ। একমাত্র নদী রক্ষার কাজে যুক্ত হওয়ার মধ্য দিয়েই সতেজ নদী নিশ্চিত হতে পারে।

নদী দখলের বিরুদ্ধে মন্ত্রী বলেন, "নদী দখলদারদের সংখ্যা খুবই কম কিন্তু জনগণ অনেক বেশি। আমরা জনগণ যদি ঐক্যবদ্ধভাবে নদী দখলদারদের বিরুদ্ধে কাজ করি তাহলে তাদের হাত থেকে নদী রক্ষা করা সম্ভব। তাই নদী রক্ষায় আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। "

ঢাকারবাসীর উদ্দেশ্যে মন্ত্রী বলেন, "বুড়িগঙ্গাকে বাঁচাতে হলে সবার আগে ঢাকাবাসীকে সতর্ক হতে হবে।

কেননা ঢাকাবাসী যদি তাদের গৃহস্থালি বর্জ্য নদীতে না ফেলে তাহলে বুড়িগঙ্গা দূষণ থেকে রক্ষা পাবে। অন্যথায় এক সময় বুড়িগঙ্গাকে খুঁজে পাওয়া যাবে না। " তিনি বলেন, "বাংলাদেশে এখন আন্তঃদেশীয় নদী রয়েছে ৫৪টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সকল নদীকে গ্রেডিং করার কথা বলেছেন। গ্রেডিং করার মাধ্যমে সরকার দেশের নদীগুলোকে প্রবহমান করার চেষ্টা করছে। সরকার গ্রীষ্ম মৌসুমে যমুনা নদী থেকে পানি এনে অন্য নদীগুলোর প্রবাহ বৃদ্ধি করার চেষ্টা করছে। "
বাংলাদেশ পরিবেশ আন্দোলন'র (বাপা) সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ আব্দুল মতিনের সভাপতিত্বে পদযাত্রায় বক্তব্য দেন জাতীয় নদী কমিশনের সদস্য শারমীন মুরশিদ, রিভার কিপার অ্যালায়েন্স শরীফ জামিল, রিভাইন পিপলের মহাসচিব শেখ রোকন, হাওড় আন্দোলন নেত্রী জাকিয়া শিশির প্রমুখ।

রিভার কিপার অ্যালায়েন্স শরীফ জামিলের সঞ্চালনায় পদযাত্রায় উপস্থিত ছিলেন রিভাইন পিপল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন, ওয়াটারকিপারস বাংলাদেশ, হাওর অঞ্চলবাসী, জলপরিবেশ ইনস্টিটিউট, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, ওয়াটার কমনস ফোরাম , গ্রিন সেভারস, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, ঢাকা যুব ফাউন্ডেশন, তিস্তা নদী রক্ষা কমিটি, সবুজ পাতা ,নিরাপদ নৌপথ বাস্তবায়ন আন্দোলনসহ ৪২টি সংগঠন।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন