রোহিঙ্গা ইস্যু: চীনের বিরোধিতায় পাস হয়নি সর্বসম্মত প্রস্তাব

  


পিএনএস ডেস্ক: চীনের বিরোধিতায় মিয়ানমারের রাখাইনের রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে একটি প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়নি।

মঙ্গলবার জেনেভায় কাউন্সিলের ২৭তম বিশেষ অধিবেশনে বাংলাদেশ ও সৌদি আরবের আনা প্রস্তাবটি ৩৩-৩ ভোটে পাস হয়েছে।

কাউন্সিলের ৪৭ সদস্য দেশের মধ্যে ৩৩টি পক্ষে ভোট দেয়। চীন, ফিলিপাইন ও পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডি রেজ্যুলেশনের বিপক্ষে ভোট দেয়। তবে ভারতসহ ৯টি দেশ কোনও পক্ষ নেয়নি।

বাংলাদেশের অনুরোধে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল মঙ্গলবার ‘মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠী ও অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক বিশেষ অধিবেশনটি ডেকেছিল। অধিবেশনে বাংলাদেশ রোহিঙ্গাদের বিষয়ে একটি প্রস্তাবের খসড়া দেয়। তাতে সমর্থন জানায় সৌদি আরব।

বিশেষ অধিবেশন ডাকতে হলে ৪৭ সদস্যের কাউন্সিলে ন্যূনতম ১৬টি বা এক-তৃতীয়াংশ দেশের সমর্থন প্রয়োজন হয়। কাউন্সিলের ৩৩টি সদস্যদেশ এবং ৪০টি পর্যবেক্ষক দেশ বিশেষ অধিবেশন ডাকার প্রস্তাবে সমর্থন দেয়।

ভোটগ্রহণের পর বাংলাদেশের প্রতিনিধি শামীম আহসান রেজ্যুলেশনের পক্ষে ভোটদাতাদের ধন্যবাদ জানিয়ে কাউন্সিলকে বলেন, বাংলাদেশ হতাশ। এ ধরনের চরম মানবাধিকার লঙ্ঘনের বিষয়েও একটি রেজ্যুলেশন সর্বসম্মতভাবে না হয়ে ভোটাভুটিতে গৃহীত হলো; এটি দুঃখজনক।

তিনি আরও বলেন, এটি পেশ করার আগে আমরা সবার সঙ্গে কথা বলেছিলাম। যাতে সবার মতামত এখানে প্রতিফলিত হয়।

মানবাধিকার কাউন্সিলের বিশেষ অধিবেশনে রেজ্যুলেশনটি উত্থাপনের পর চীন এটি ভোটাভুটিতে দেওয়ার আহ্বান জানায়। ভোটাভুটির আহ্বান জানিয়ে চীনের প্রতিনিধি বলেন– আমরা এর বিপক্ষে ভোট দেব। পরে দেশটি রেজ্যুলেশনের বিপক্ষে ভোট দেয়। এছাড়া, ফিলিপাইনের প্রতিনিধিও তার বক্তব্যে রেজ্যুলেশনের বিপক্ষে ভোট দেওয়ার কথা জানান। ভারত ও জাপান ভোটের আগে দেয়া বক্তব্যে জানায়, তারা কোনও পক্ষ নেবে না।

আশির দশকের শেষ দিক থেকেই রোহিঙ্গা সমস্যার সূত্রপাত। সে সময় থেকে এ বছরের ২৪ আগস্ট পর্যন্ত সাড়ে তিন লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছিল। তবে এ সংকট চরম আকার ধারণ করে গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইনে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপরে দেশটির সেনাবাহিনী চরম হত্যাযজ্ঞ শুরু করলে। প্রাণ বাঁচাতে বাংলাদেশের টেকনাফ ও উখিয়া সীমান্তে রোহিঙ্গাদের ঢল নামে। এ পর্যন্ত ৬ লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশ সাময়িকভাবে আশ্রয় দিয়েছে।

পিএনএস/আনোয়ার


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech