আজ শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব - জাতীয় - Premier News Syndicate Limited (PNS)

আজ শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

  

পিএনএস ডেস্ক: রোববার শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। জোহর নামাজের আগে যেকোনো সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

এ পর্বেও কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানান তাবলিগ জামাত আয়োজক কমিটির মুরব্বিরা।

তাবলিগের ছয় উসুলের (মৌলিক বিষয়ে) ওপর গতকাল বাদ ফজর বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসাইনের বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের বয়ান শুরু হয়। বাদ জোহর বয়ান করেন সোমালিয়ার মাওলানা শেখ মোহাম্মদ সেলিম। বাদ আসর বয়ান করেন মাওলানা রবিউল হক। বাদ মাগরিব বয়ান করেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি কাকরাইল জামে মসজিদের ইমাম মাওলানা জুবায়ের আহমেদ।

এ পর্বের দ্বিতীয় দিনেও ইজতেমাস্থলে মুসল্লিদের আগমন ঢল অব্যাহত ছিল। তা ছাড়া স্থানীয় বিভিন্ন এলাকার মসজিদের ইমামদের তত্ত্বাবধানে অগণিত মানুষ আল্লাহর সান্নিধ্য লাভের নিমিত্তে ময়দানে সমবেত হয়ে নফল বন্দেগি ও মাওলানাদের বয়ান শুনছে।

মুসল্লিদের উদ্দেশে বয়ান : তুরাগ নদের তীরে ইজতেমা মাঠে লাখ লাখ মুসল্লির উপস্থিতিতে চলছে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান। শীতবস্ত্র জড়িয়ে ইজতেমায় অংশগ্রহণ করেছে মুসল্লিরা। ইজতেমার মুরব্বিদের সূত্রে জানা গেছে, দ্বিতীয় দিনে হেদায়েত ও তাশকিলের বয়ান হয়।

গতকাল বাদ ফজর মাওলানা মোহাম্মদ হোসাইন তাঁর বয়ানে বলেন, ঈমান, আমল, জাহান্নাম, জান্নাত ও দাওয়াতে মেহনতের ওপর গুরুত্বপূর্ণ বয়ান রাখেন। নবী করিম (সা.) দ্বিনের মধ্যে একে অপরের হক আদায় করা এবং আল্লাহ তাআলা শানুহুর হক আদায় করার তালিম ছিল। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মতকে দ্বিন শেখানোর জিম্মাদারি নিয়ে এসেছিলেন।

বিশ্ব ইজতেমায় মোনাজাত হবে বাংলায় : বিশ্ব ইজতেমায় এ ধাপেও আখেরি মোনাজাত বাংলায় পরিচালনা করার কথা রয়েছে। মোনাজাতের আগে হেদায়াতি বয়ানও হবে বাংলায়। আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইল মসজিদের শুরা সদস্য মাওলানা হাফেজ মোহাম্মদ জুবায়ের আহমেদ।

বিশ্ব ইজতেমা আয়োজক কমিটি সূত্রে জানা যায়, আখেরি মোনাজাতের আগে হেদায়াতি বয়ান করবেন বাংলাদেশের মাওলানারা। রোববার শেষ হচ্ছে এ বছরের বিশ্ব ইজতেমা।

দ্বিতীয় দিনে দুই মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার ঢাকার কেরানীগঞ্জের হাজী শহীদুল ইসলাম (৬৭) ও জামালপুরের ইসলামপুর থানা এলাকার মুসল্লি হাজী মোবারক হোসেন (৬৫) মৃত্যুবরণ করেন।

২০১৯ সালের ইজতেমা ১১ জানুয়ারি : আগামী বছর বিশ্ব ইজতেমা শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ জানুয়ারি। তাবলিগ মুরব্বিদের এক পরামর্শ সভায় ওই তারিখ নির্ধারণ করা হয় বলে ইজতেমার মুরব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান। তিনি বলেন, তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিদের এক সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ১৮, ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech