এপ্রিলে আসছে রেকর্ড ভাঙ্গা গরম

  

পিএনএস ডেস্ক: তীব্র শীতের পর এবার এপ্রিলে আসছে রেকর্ড ভাঙ্গা গরম। গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রভাবের সঙ্গে এল-নিনোর দাপটে এমন হতে পারে বলে পুর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর ফেব্রুয়ারি-থেকে আগামী এপ্রিল পর্যন্ত ত্রৈমাসিক প্রতিবেদনে পূর্বাভাস দিয়ে বলেছে, এপ্রিলে তীব্র তাপপ্রবাহ, সামুদ্রিক ঘূর্ণিঝড় আর কালবৈশাখী ঝড়ের দাপট থাকবে।

পূর্বাভাস আরো বলা হয়, এপ্রিলে তাপমাত্রার তীব্রতা চরমভাবাপন্ন থাকতে পারে। বিশেষ করে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে। ওই অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র দু-এক দিন মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইতে পারে। এপ্রিল মাসটি বাংলাদেশের জন্য এক ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময় হিসেবে উল্লেখ করছে আবহাওয়া অধিদপ্তর।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বলছে, গত ১০ মাসে বায়ুমণ্ডলের গড় তাপমাত্রা দীর্ঘমেয়াদী গড়ের চেয়ে শূন্য দশমিক ৫৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি। জলবায়ুর পরিবর্তন ধারা অব্যাহত থাকলে বার্ষিক গড় তাপমাত্রা অতীতের রেকর্ডকে ছাড়িয়ে যাবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, আবহাওয়ার তারতম্য ঘটছে। উষ্ণতার হার বাড়ছে। এবছর তাপমাত্রা বাড়ার পূর্বাভাসটা দুশ্চিন্তার কারণ।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech