ঢাকায় ব্রিটিশ এমপি রুশনারা আলী

  

পিএনএস ডেস্ক : যুক্তরাজ্যের বাংলাদেশ বাণিজ্য বিষয়ক বিশেষ দূত ও ব্রিটিশ এমপি রুশনারা আলী ঢাকায় পৌঁছেছেন। শনিবার রাতে ঢাকায়স্থ ব্রিটিশ হাইকমিশন এই তথ্য জানিয়েছে।

বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী ২০১২ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত হিসেবে নিয়োগ পান। গত বছর তিনি টানা তৃতীয় মেয়াদে এমপি নির্বাচিত হন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকা সফরে রুশনারা আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী এবং শিল্পমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টার সঙ্গেও তার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের রপ্তানি পণ্যের তৃতীয় বৃহত্তম গন্তব্য যুক্তরাজ্য। দুই দেশের বাণিজ্য দুই দশমিক ৩০ মিলিয়ন ডলারে পৌঁছেছে। জ্বালানি, অবকাঠামো, ব্যাংকিং ও শিক্ষা খাতে শতাধিক ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে কাজ করছে। সংশ্নিষ্টরা বলছেন, রুশনারা আলীর সফর বাংলাদেশে যুক্তরাজ্যের বিনিয়োগ বাড়াতে সহায়ক হবে।

প্রসঙ্গত, সিলেটের বিশ্বনাথে জন্ম নেওয়া রুশনারা আলী বড় হয়েছেন ব্রিটেনের পূর্ব লন্ডন শহরে। দেশটির লেবার পার্টির এই রাজনীতিক ২০১০ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। ব্রিটেনের হাউজ অব কমেন্সে রুশনারাই প্রথম বাংলাদেশি হিসেবে জায়গা করে নেন। ২০১৩ সালে তিনি ব্রিটেনের শিক্ষাখাতের ছায়া মন্ত্রী হিসেবে কাজ করেন। ২০১৬ সালে ওই সময়ের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তাকে যুক্তরাজ্যের বাংলাদেশ বাণিজ্য বিষয়ক দূত হিসেবে নিয়োগ দেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech