ঢাকার পরিচ্ছন্নতা স্থান পেলো গিনেস ওয়ার্ল্ড বুকে

  

পিএনএস ডেস্ক : রাজধানীর পরিচ্ছন্নতা অভিযান জায়গা করে নিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে।

সোমবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র সাঈদ খোকনের হাতে এসংক্রান্ত একটি সনদ তুলে দেন গিনেস বুক কর্তৃপক্ষ। ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এবারের বাংলা নববর্ষের আগের দিন গত ১৩ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে পরিচ্ছন্ন ঢাকা কর্মসূচিতে অংশ নিয়ে নানা শ্রেণি পেশার প্রায় ১৫ হাজার মানুষ। ওই সময়ই প্রতীকী পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে ঢাকাবাসী বিশ্ব রেকর্ড গড়েছে বলে জানিয়ে ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

ঢাকা শহরের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ প্রতীকী এই কর্মসূচিতে অংশ নিতে বাস, ট্রাক, পিকআপ ভ্যানসহ বিভিন্ন যানবাহনে নগর ভবনে আসেন। তারা সুশৃঙ্খল ও সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সিটি করপোরেশনের দেওয়া ঝাড়ু ও কার্ড সংগ্রহ করেন। প্রতীকী কর্মসূচি পালন শেষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, আমরা নতুন রেকর্ড গড়লাম। বাংলাদেশের এই বিশ্বরেকর্ড জাতির জনক বঙ্গবন্ধুকে উৎসর্গ করলাম।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন ছিল। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে। ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

গিনেস বুক কর্তৃপক্ষ সনদ প্রদানের মাধ্যমে এই পরিচ্ছন্নতা অভিযানকে এবার স্বীকৃতি দিয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech