আজ ডিএমপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী

  

পিএনএস ডেস্ক : ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। ১৯৭৬ সালের এই দিনে যাত্রা শুরু করে পুলিশের গুরুত্বপূর্ণ এ সংস্থাটি। এ উপলক্ষে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে বর্ণিল উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে ডিএমপি সদর দফতর থেকে বিকেল ৩টায় রাজারবাগ পুলিশ লাইন্স পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি, প্রতিষ্ঠা দিবস উদ্বোধন, ডকুমেন্টারি প্রদর্শনসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন উপস্থিত থাকবেন।

‘শান্তি শপথে বলীয়ান’ এ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে বাংলাদেশ পুলিশের বৃহৎ ইউনিট ডিএমপি ১৯৭৬ সাল থেকে জননিরাপত্তা বিধান ও আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে আসছে। মাত্র ১২টি থানা নিয়ে পথচলা শুরু করা ডিএমপি এখন ৫০টি থানার মাধ্যমে পরিচালিত হচ্ছে। সচিব পদমর্যাদার একজন অতিরিক্ত আইজি কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

তার অধীনে কাজ করছেন ৫ জন অতিরিক্ত কমিশনার (ডিআইজি), ১০ জন যুগ্ম কমিশনার (অতিরিক্ত ডিআইজি), ৪৪ জন উপ-পুলিশ কমিশনার (এসপি), ৮৬ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অতিরিক্ত এসপি), ১৯২ জন সহকারী পুলিশ কমিশনার (এএসপি), ৬৪৩ জন পরিদর্শক, ২ হাজার ৯৮৬ জন উপ পরিদর্শক (এসআই), ৪ হাজার ৬১ জন সহকারী উপ পরিদর্শক (এএসআই), ১ হাজার ৩৪৫ জন নায়েক ও ২০ হাজার ৫৩০ জন কনস্টবল। ৩০ হাজার ৫৪৫ জন অফিসার ও ফোর্সের সমন্বয়ে গঠিত সংস্থাটির কমিশনার হিসেবে নেতৃত্ব দিচ্ছেন মো. আছাদুজ্জামান মিয়া।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech