শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ

  

পিএনএস ডেস্ক : অবিলম্বে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটের তারিখ পরিবর্তন করার প্রতিবাদ জানিয়ে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েক শ সাধারণ শিক্ষার্থী।

মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে শাহবাগ মোড় অবরোধ করে শিক্ষার্থীরা। এসময় শাহবাগের আশপাশের সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরস্বতী পূজা ও সিটি নির্বাচনের তারিখ একই দিন হওয়ায় তারা শাহবাগ মোড় অবরোধ করেছে। আন্দোলনকারীরা দাবি করেন, ভোটের তারিখ পরিবর্তন না হওয়া পর্যন্ত তারা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবে।

আন্দোলনকারীদের দাবি, নির্বাচনের তারিখ এবং পূজা সম্পূর্ণ সাংঘর্ষিক। তাই দ্রুত এটি পরিবর্তন করতে হবে।

আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সূত্রে জানা যায়, শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য তারা আন্দোলনকারীদের আহ্বান জানিয়েছেন। কোনো ধরনের বিশৃঙ্খলা যেন সৃষ্টি না হয় সে ব্যাপারে সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানান পুলিশ সদস্যরা।

বিষয়টি নিশ্চিত করে শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, বিকেল ৫টার পর থেকে শিক্ষার্থীরা একে একে জমায়েত হতে থাকে। সাড়ে পাঁচটার দিকে তারা সড়ক অবরোধ করেন।


প্রসঙ্গত, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের তারিখ পরিবর্তনের আবেদন জানিয়ে করা রিটটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে ৩০ জানুয়ারিই এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণের নির্ধারিত তারিখ পেছানোর জন্য গত ৫ জানুয়ারি রিট করেন আইনজীবী অশোক কুমার ঘোষ।


আইনজীবী বলেন, ‘২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার আয়োজন করা হবে। কিন্তু ঢাকায় সিটি নির্বাচন উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। এ জন্য সিটি নির্বাচনের পেছানোর জন্য রিটটি করা হয়েছে।’

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech