ঈদে রোগীদের জন্যও থাকছে খাবার

  25-05-2020 08:50AM

পিএনএস ডেস্ক : মহামারী করোনাভাইরাসের কারণে এবারের ঈদের দেশের সরকারি হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা তুলনামূলক কম। নিতান্ত প্রয়োজন ছাড়া কেউই অহেতুক হাসপাতালে আসছেন না। করোনার কারণে ঈদের দিনে সরকারি হাসপাতালগুলো স্বাস্থবিধি মানার বিশেষ নজরদারি রাখা হচ্ছে। একই সঙ্গে ঈদের আমেজে রোগীদের জন্য আয়োজন করা হয়েছে বিশেষ খাবারের।

খোঁজ নিয়ে জানা গেছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর সংখ্যা একেবারেই কম। অন্যবার ঈদে যেখানে এক হাজার থেকে ১২০০ রোগী থাকত। এবার ঈদে সেখানে রোগীর সংখ্যা ৮৭৪ জন। এদের মধ্যে ঢাকা মেডিকেলের পুরাতন ভবনে রয়েছে ৪৮৯ জন। আর নতুন ১০ তলা ভবন ও বার্ন ইউনিটে (বর্তমানে করোনা ইউনিট) রোগী রয়েছে ৩৮৫ জন। এরমধ্যে রয়েছে দুইজন বিশেষ বন্দি।

এদের জন্য আজ ঈদের দিনে বিশেষ খাবারের ব্যবস্থা রয়েছে। ঈদেরদিন সকালে রোগীরা পাচ্ছেন পারুটি, কলা, দুধ, ডিম, বিস্কুট এবং এর সাথে রয়েছে সেমাই। দুপুরের খাবারের তালিকায় থাকছে পোলাও, মুরগির রোস্ট, মুরগির রেজালা, ডিমের কোরমা এবং একটি আপেল। আর রাতে পাবেন স্বাভাবিক খাবার। তবে রোস্টার অনুযায়ী রোগীরা সাদা ভাত, সবজি ও মুরগির মাংস পেতেন ।

এছাড়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে (বিএসএমএমইউ) রোগী রয়েছে ১৩২ জন। সেখানকার রোগীরাও পাবেন বিশেষ খাবার। ঈদের দিন খাবারের তালিকায় থাকছে পোলাও, মুরগির মাংস, মিস্টি, সেমাই, ডিম এবং সালাদ।

বিএসএমএমইউর পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান বলেন, আগামীকাল সকালে আমি হাসপাতালে যাব। সেখানে ভিসির সাথে দেখা করব। পরে খাবারের তদারকি করা ছাড়াও রোগীদের খোঁজ খবর নেব।

সহরোওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের রোগীদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা। এছাড়াও সেখানকার রোগীরা সেমাই, মিস্টি, পোলাও, মুরগির মাংস, ডিম খাবার পাবেন।

সহরোওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক উত্তম কুমার বড়ুয়া বলেন, ঈদ উপলক্ষে আমাদের এখানে বিশেষ দায়িত্ব পালন করবেন কিছু ডাক্তার, নার্স সহ স্টাফরা। যারা দায়িত্ব পালন করবেন পরিচালকের পক্ষ থেকে তাদের জন্য দুপুরে এবং রাতে খাবারের ব্যবস্থা করা হয়েছে। এটা সরকারী খরচে না পরিচালকের পক্ষ থেকে। রোগীদের রোস্টারে যেসব খাবার থাকবে দায়িত্ব পালনকারীরাও সেসব খাবার পাবেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন