করোনা পরীক্ষায় ফি নির্ধারণ: বুথে ২০০ বাসায় ৫০০ টাকা

  

পিএনএস ডেস্ক : দেশে সরকারিভাবে বিনামূল্যে করোনা পরীক্ষার সুযোগ আর থাকছে না। করোনা পরীক্ষায় তিন ক্ষেত্রে ২০০ ও ৫০০ টাকা ফি নির্ধারণ করে পরিপত্র ঘোষণা করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

সোমবার (২৯ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব বিলকিস বেগম স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ আরটি-পিসিআর পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা হয়। বর্তমানে এ পরীক্ষা সরকার বিনামূল্যে দিচ্ছে। ফলে অনেক উপসর্গ ছাড়া মানুষও এ পরীক্ষা করানোর সুযোগ গ্রহণ করছেন। এ অবস্থায় করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য অপ্রয়োজনীয় করোনা পরীক্ষা বন্ধ করতে অর্থ বিভাগের সম্মতিতে ফি নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার ফি এর ব্যাপারে বলা হয়েছে, করোনা পরীক্ষার ফি তিনটি ক্ষেত্র বিবেচনায় নির্ধারণ করা হয়েছে। নমুনা সংগ্রহের জন্য স্থাপিত বুথ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার ফি ২০০ টাকা, বাসা থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার ফি ৫০০ ও হাসপাতালে ভর্তি রোগীর নমুনা পরীক্ষার ফি ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, করোনা পরীক্ষা বাবদ আদায় করা অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে। চিকিৎসা সুবিধা বিধিমালা-১৯৭৪ এর আওতায় সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সব সুযোগ বাহাল থাকবে। এছাড়া মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে। সব সরকারি হাসপাতালের ক্ষেত্রে এ হার নির্ধারণ করা হয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন