সপ্তাহের শেষে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে

  18-07-2021 09:08PM

পিএনএস ডেস্ক : দু’দিনে বৃষ্টিপাত কিছুটা কমে যেতে পারে। আর সপ্তাহের শেষের দিকে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপ থেকেই ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়। তবে চলতি মাসে সে শঙ্কা নেই।

বর্তমানে মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, বর্তমান পরিস্থিতি অনুযায়ী আগামী সোমবার (১৯ জুলাই) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী ধরনের বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে এ সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার।

আগামী মঙ্গলবার (২০ জুলাই) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ দিনে উত্তর বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রোববার (১৮ জুলাই) ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে পাঁচ মিলিমিটার। দেশে সর্বোচ্চ বর্ষণ হয়েছে তাড়াশে ৩৬ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন