‘ট্রি অব পিস’ পুরস্কার বিতর্কের প্রসঙ্গে ইউনূস সেন্টার

  28-03-2024 11:51PM

পিএনএস ডেস্ক: শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের ‘ট্রি অব পিস’ পুরস্কার পাওয়া ঘিরে সৃষ্ট বিতর্কের মধ্যে এ বিষয়ে নিজেদের বক্তব্য তুলে ধরেছে ইউনূস সেন্টার। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই বক্তব্য তুলে ধরেছেন তারা।

ইউনূস সেন্টার বলেছে, নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে আজারবাইজানের বাকুতে ১৪-১৬ মার্চ অনুষ্ঠিত একাদশ বিশ্ব বাকু ফোরামে বিশেষ বক্তা হিসেবে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। বাকু ফোরামের আয়োজক নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টারের মহাসচিব রভশান মুরাদভ অধ্যাপক ইউনূসকে পাঠানো ই–মেইলে জানান, এ সম্মেলনে বক্তব্য রাখা ছাড়াও এর সমাপনী দিনে অধ্যাপক ইউনূসকে ইউনেসকো–প্রদত্ত একটি পুরস্কার প্রদান করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার থেকে অধ্যাপক ইউনূসকে পাঠানো বাকু ফোরামের অফিশিয়াল অনুষ্ঠানসূচিতেও অধ্যাপক ইউনূস ইউনেসকোর পুরস্কার গ্রহণ করবেন বলে উল্লেখ করা হয়েছিল। অধ্যাপক ইউনূসকে বাকু ফোরামের সমাপনী নৈশভোজে যোগদানের বিষয়টি বিশেষভাবে মনে করিয়ে দেওয়া হয়, যাতে তিনি ‘ট্রি অব পিস’ পুরস্কারটি গ্রহণের জন্য মঞ্চে স্বশরীর উপস্থিত থাকেন। ইউনূস সেন্টার সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনেসকোর পুরস্কারের বিষয়টি উল্লেখ করে। অধ্যাপক ইউনূসকে প্রদত্ত ‘ট্রি অব পিস’ ২০১৪ সালে প্রধানমন্ত্রীকে প্রদত্ত পদকের একই ভাস্করের একই ভাস্কর্য।

ইউনূস সেন্টারের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এর আগে ২০২৩ সালের জুনে অধ্যাপক মুহাম্মদ ইউনূস ইউনেসকোর প্রধান কার্যালয় পরিদর্শনের সময় ইউনেসকো এবং অধ্যাপক ইউনূস প্রতিষ্ঠিত আন্তর্জাতিক সংগঠন ইউনূস স্পোর্টস হাবের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়, যার উদ্দেশ্য ছিল ইউনেসকোর ফিট ফর লাইফ ফ্ল্যাগশিপের অধীন টেকসই উন্নয়ন নিশ্চিত করতে উভয় প্রতিষ্ঠানের একসঙ্গে কাজ করে যাওয়া।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গতকাল বুধবার সাংবাদিকদের বলেছিলেন, ড. ইউনূস ইউনেসকোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পেয়েছেন বলে যে তথ্য প্রচারিত হয়েছে, তা সঠিক নয়। তিনি বলেন, ইসরাইলি একজন ভাস্করের দেওয়া পুরস্কার ড. মুহাম্মদ ইউনূস প্রতারণামূলকভাবে ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচার করেছেন।

মন্ত্রীর এই বক্তব্যের পর পুরস্কারটি নিয়ে ওই ব্যাখ্যা পাঠিয়েছে ইউনূস সেন্টার।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন