আ.লীগের কাউন্সিল জনগণকে কিছু দিতে পারেনি

  27-10-2016 10:43AM

পিএনএস ডেস্ক: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগের কাউন্সিল জনগণকে কিছু দিতে পারেনি। এই কাউন্সিলে জনগণের জন্য দিকনির্দেশনা নেই। কাউন্সিলে গণতন্ত্র এবং অবাধ, সুষ্ঠু ও জনগণের প্রতিনিধিত্বশীল নির্বাচন আয়োজনের কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তারা জানে সত্যিকারের সুষ্ঠু ও অবাধ নির্বাচন হলে তাদের ভরাডুবি হবে। সেজন্য আওয়ামী লীগ অবাধ নির্বাচনে আসতে চায় না।

বুধবার সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বাগেরহাটে নির্মাণাধীন রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে জিয়া সাইবার ফোর্স নামের সংগঠন আয়োজিত গোলটেবিল আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রা জাতীয় কমিটির উদ্দেশে ফখরুল বলেন, রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ইস্যুতে বিচ্ছিন্নভাবে আন্দোলন করে কিছু হবে না। এ আন্দোলনে আগে খুলনা অঞ্চলের মানুষ এবং সারাদেশের মানুষকে সম্পৃক্ত করতে হবে। রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বিরোধিতা করে গড়ে ওঠা আন্দোলনে বিএনপি সমর্থন দিয়েছে। আনু মুহাম্মদের (তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রা জাতীয় কমিটির সদস্য সচিব) উচিত সেই সমর্থন নেওয়া। বিএনপিসহ দেশের সবাইকে ঐক্যবদ্ধভাবে আন্দোলনে সম্পৃক্ত করা।

সরকার মতা দখলে রাখতে রামপালে বিদ্যুৎকেন্দ্র করার জন্য ভারতের কাছে প্রতিজ্ঞাবদ্ধ এমন মন্তব্য করে বিএনপির মহাসচিব বলেন, আওয়ামী লীগ সরকার ভারতের কাছে কমিটেট।

সেজন্য জনগণের বিরোধিতা সত্ত্বেও তাদের মতামত উপো করে গণবিরোধী এ প্রকল্প করা হচ্ছে। তাদের অবস্থান এমন যে করেই হোক, যত বাধাই আসুক, এই বিদ্যুৎকেন্দ্র হবেই। ভারত সরকার জনগণের বিরোধিতার মুখে তাদের দেশে কয়লাভিত্তিক এ প্রকল্প করতে পারেনি জানিয়ে তিনি বলেন, ভারত সরকার জনগণের সরকার। সেজন্য জনগণের দাবিকে সম্মান করে; কিন্তু দেশে বর্তমান মতাসীন যে সরকার আছে, তারা জনগণের ভোটে নির্বাচিত নয়। সেজন্য তাদের কোনো জবাবদিহিতা নেই।

মির্জা ফখরুল বলেন, পশ্চিমা বিশ্ব থেকে সব দেশই কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের তিকর দিক বিবেচনায় নিয়ে তা বন্ধ করে দিচ্ছে। কারণ এ ধরনের বিদ্যুৎ প্রকল্প পরিবেশের জন্য মারাত্মক তিকর। বাংলাদেশের বিরুদ্ধে সাম্রাজ্যবাদী শক্তি আগ্রাসন চালাচ্ছে দাবি করে এর বিরুদ্ধে সবাইকে আরও সজাগ ও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপির মহাসচিব।

আয়োজক সংগঠনের সভাপতি অ্যাডভোকেট শেখ ওয়াহিদুজ্জামান দিপুর সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আলমুজাদ্দেদি আলফেসানী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জামাল উদ্দিন রুনু প্রমুখ।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন