রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মিয়ানমারের ওপর কূটনৈতিক চাপ দিন : ফখরুল

  05-12-2016 07:41AM



পিএনএস ডেস্ক : রোহিঙ্গাদের এ দেশে আশ্রয় দেওয়ার পাশাপাশি তাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টির জন্য কূটনৈতিক উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনা তুলে ধরে তিনি বলেন, আমরা অন্যদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ঘোর বিরোধী। কিন্তু আমার ওপরে চাপ সৃষ্টি হলে, স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হলে অবশ্যই এটিকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে চিহ্নিত করতে হবে। নির্যাতনের শিকার রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার পর সেদেশে ফিরিয়ে নেওয়ার জন্য আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টি করতে কূটনৈতিকভাবে উদ্যোগ নিতে হবে।
রোববার বিকেলে রিপোর্টার্স ইউনিটিতে সেন্টার ফর ন্যাশনালিজম স্টাডিজ আয়োজিত ‘রোহিঙ্গা সংকট: রাষ্ট্র নাকি মানবতা’ শীর্ষক ওই আলোচনা সভার তিনি এ আহ্বান জানান।
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ইস্যুতে শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চির ভূমিকার নিন্দা জানিয়ে তার সমালোচনাও করেন বিএনপি মহাসচিব। রোহিঙ্গা ইস্যুতে সরকারের ভূমিকার সমালোচনা করে তিনি বলেন, বিএনপি সরকারের আমলে খালেদা জিয়া রোহিঙ্গাদের ফিরিয়ে দেননি, আশ্রয় দিয়েছিলেন।
পাশাপাশি মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য সীমান্তে এক ব্রিগেড সেনা মোতায়েন করেছিলেন। কিন্তু এখন যারা জোর করে ক্ষমতায় তারা অন্যের ওপর নির্ভরশীল। তাই তারা কোমর সোজা করে বাংলাদেশের চেহারা নিয়ে দাঁড়াতে পারছে না। কারণ এদের পায়ের নিচে মাটি নেই। এরা জনগণের ‘পালস’, চোখের চাহনি বোঝে না।
মিয়ানমারের পরিস্থিতির সঙ্গে বাংলাদেশের তুলনা করে মির্জা আলমগীর দাবি করেন, বাংলাদেশেও অবস্থা খুব একটা ব্যতিক্রম নয়। এখানে যারা গণতন্ত্রের পক্ষে কথা বলেন তাদের নির্বিচারে হত্যা করা হয়েছে, হচ্ছে। গুম করা হচ্ছে। বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলালউদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবদিন ফারুক, প্রফেসর সুকোমল বড়ুয়া বক্তব্য দেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন