‘রাষ্ট্রপতির আলোচনা হাওয়ায় উড়ে যাবে’

  12-01-2017 01:31PM

পিএনএস ডেস্ক: দুই নেত্রী আলোচনায় না বসলে নির্বাচন কমিশন নিয়ে সাম্প্রতিককালে রাষ্ট্রপ্রতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ হাওয়ায় উড়ে যাবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট কলামিষ্ট ও সাংবাদিক আবুল মকছুদ।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত ‘নির্বাচন কমিশনার নিয়োগে প্রস্তাবিত আইনের খসড়া ও প্রাসঙ্গিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার।

আবুল মকছুদ বলেন, ‘নির্বাচন কমিশন নিয়ে সংকট সমাধানে রাজনৈতিক দলগুলোর সাথে রাষ্ট্রপতির সংলাপের প্রেক্ষাপটে সবচেয়ে ভাল হয় দেশের গণতন্ত্রের স্বার্থে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া আলোচনায় বসলে সমস্যা সমাধানে ভাল হয়। এ ক্ষেত্রে খালেদা জিয়ার উচিত প্রধানমন্ত্রীকে প্রস্তাব দেয়া। তারা দুজন এক সাথে না বসলে রাষ্ট্রপতির এ সংলাপ হাওয়ায় উড়ে যাবে। তখন সরকার তার ইচ্ছামতো নির্বাচন কমিশন গঠন করবে, যা দেশের গণতন্ত্রের জন্য বিপর্যয় ঢেকে আনবে।’

আগামী নির্বাচন এবং কমিশনের উপর জাতির ভবিষ্যৎ নির্ভর করছে উল্লেখ করে তিনি বলেন, ‘আগামীতে যে নির্বাচন হবে এবং সেটা কেমন নির্বাচন কমিশনের অধীনে হবে তার উপর জাতির ভবিষ্যৎ নির্ভর করছে। পাশাপাশি এই নির্বাচন এবং কমিশন ভাল না হলে বাংলাদেশের গণতন্ত্র ও জাতির উপর বিপর্যয় নেমে আসবে।’

সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব:) সাখাওয়াত হোসেন বলেন, ‘দেশের বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করে এমন ব্যক্তিদেরকে নির্বাচন কমিশনে নিয়োগ দেয়া উচিত যারা সকল প্রতিকূলতাকে উপেক্ষা করে সাহসিকতার সাথে তাদের কাজ করতে পারে’।

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতিকে দেয়া ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রস্তাব ইতিবাচক বলেও মন্তব্য করেন তিনি।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটি এ ম শামসুল হুদা, সুজনের সভাপতি হাফিজ উদ্দীন আহমেদ, সিপিবি বাসদের কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স প্রমুখ।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন