সার্চ কমিটি গঠনে নাম প্রস্তাব করবে বিএনপি : রিজভী

  20-01-2017 03:56PM


পিএনএস: নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি চাইলে যে সকল ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি গঠন করবেন তাদের নাম বিএনপি প্রস্তাব করবে বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাড. রুহুল কবির রিজভী। রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। রিজভী বলেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে মহামান্য রাষ্ট্রপতি সম্প্রতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষ করেছেন। সকলের নিকট গ্রহণযোগ্য একটি শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে নিরপেক্ষ সার্চ কমিটি গঠন করবেন এমন প্রত্যাশা শুধু বিএনপির নয়, এদেশে প্রতিটি নাগরিকের। কিন্তু ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের সাম্প্রতিক বক্তব্যে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে সকলের মনে আশার বদলে নিরাশা উঁকি দিচ্ছে।

আওয়ামী লীগ প্রধান থেকে শুরু করে তাদের সাধারণ সম্পাদক ও শীর্ষস্থানীয় নেতারা যেভাবে ধমকের সুরে কথাবার্তা বলছেন তাতে রাষ্ট্রপতি ইসি গঠনে শেষ পর্যন্ত নিরপেক্ষ ভূমিকা রাখতে সক্ষম হবেন কিনা সে বিষয়ে সন্দেহের উদ্রেক হওয়া অস্বাভাবিক নয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণের ও আওয়ামী লীগের নেতাদের কথাবার্তায় প্রকৃত গণতন্ত্রের কোনো বার্তা বহন করেনি বলেও মন্তব্য করেন রিজভী। সাংবাদিকদের এক প্রশ্নর জবাবে রিজভী বলেন, রাষ্ট্রপতি যদি নির্বাচন কমিশন গঠনে আমাদের পক্ষ থেকে কারোর নাম চান তাহলে আমরা দেব।

রুহুল কবির রিজভী আরও বলেন, রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করবেন। তাই আগে সার্চ কমিটি গঠনে রাষ্ট্রপতির ভূমিকা দেখব আমরা। এরপর আমরা আমাদের করণীয় প্রসঙ্গে বলব। আপনারা দেখেছেন রাষ্ট্রপতি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সময় বলেছেন, দেশের শান্তি শৃঙ্খলা এবং গ্রহনযোগ্য নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা হওয়া উচিত। কিন্তু সঙ্গে সঙ্গে আওয়ামী লীগের নেতারা তা নাকচ করে দিচ্ছেন। এটি রাজনীতির ভবিষ্যৎকে অনিশ্চিত ও অন্ধকারময় এবং সংঘাতপূর্ণ করে তুলবে। আর এর সকল দায়িত্ব শাসকগোষ্ঠীর বলে মন্তব্য করেন রিজভী।

এ সময় গ্রহণযোগ্য নির্বাচন দেওয়ার দাবি করে তিনি বলেন, আমরা আবারো আহ্বান জানাচ্ছি, দেশের শান্তি, স্থিতিশীলতা ও নাগরিক অধিকারের জন্য গণতন্ত্রকে ফিরিয়ে আনার কোনো বিকল্প নেই, তাই অবিলম্বে গ্রহণযোগ্য নির্বাচনের প্রশ্নে সব দলের সাথে সংলাপ অতীব জরুরি। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, মুনির হোসেন প্রমুখ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন