'রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর ঘোষিত ৫ দফা বাস্তবায়ন করুন'

  

পিএনএস ডেস্ক : রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে যে পাঁচটি প্রস্তাব তুলে ধরেছেন, তা দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রমাণ করেছেন তিনি মানবিক নেত্রী।

আজ বিকালে কক্সাবাজারের উখিয়ার কতুপালং, বালুখালীসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ ও ত্রাণ বিতরণ কার্যক্রমের পরিদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এনামুল হক শামীম বলেন, বিশ্বব্যাপী শরণার্থী সমস্যা সমাধানের আলোকবর্তিকা হিসেবে উদ্ভাসিত হয়েছেন শেখ হাসিনা। শান্তিতে নোবেল জয়ীদের ভূমিকা যখন প্রশ্নবিদ্ধ, তখন বিশ্বের মানচিত্রে শান্তির পতাকা হাতে গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনা। তিনি রোহিঙ্গাদের সমস্যার স্থায়ী সমাধানের জন্য জাতিসংঘে ৫টি প্রস্তাব দিয়েছেন। এই প্রস্তাবটি মিয়ানমারসহ জাতিসংঘকে অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। তাহলেই সব রোহিঙ্গা সংকট কেটে যাবে।

এসময় আওয়ামী লীগের প্রতিনিধি দলে ছিলেন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর ও স্থানীয় সংসদ সদস্য আব্দুর রহমান বদি, আশেক উল্লাহ রফিক, সাবেক ছাত্রনেতা শাহাজাদা মহিউদ্দিন, ছাত্রলীগের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ ও কুমিল্লা মহানগর নেতা মোকলেচুর রহমান প্রমুখ।

চট্রগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামীম বলেন, মিয়ানমারের নাগরিকদের তাদের দেশে ফিরিয়ে যেতেই হবে। জাতিসংঘের হিসাব মতে, নিজ ভূমিতে নির্যাতন ও নিপীড়নের শিকার এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৮ লাখের বেশি রোহিঙ্গা। এই বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পাশপাশি খাবার, বিশুদ্ধ পানিসহ নূন্যতম চাহিদার যোগান দিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। কিন্তু আমরা সারাজীবন তাদের রাখবো, এটা হতে পারে না। মিয়ানমারকে অবশ্যই তাদের নাগরিককে ফেরত নিতে হবে। তিনি বলেন, একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের এক কোটি শরণার্থী পাশ্ববর্তী ভারতে আশ্রয় নিয়েছিল। বাংলাদেশ মানুষ তাই শরণার্থীদের দুঃখ বোঝে। মিয়ানমারের সরকারের রোহিঙ্গা নিধনে বাড়ি-ঘর ছেড়ে প্রাণ নিয়ে বাংলাদেশে আসা মানুষগুলোকে আশ্রয় দেওয়া হয়েছে। এর মাধ্যমে চরম মানবিকতার পরিচয় দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর বলেন, রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে সারাদেশের মানুষ এক হয়েছে। কিন্তু রোহিঙ্গাদের নিয়ে বিএনপি হীন রাজনীতি শুরু করেছে। তারা রাজনীতিতে ব্যর্থ হয়ে ভিন্ন ইস্যু খোঁজার চেষ্টা করছে। কিন্তু জননেত্রী শেখ হাসিনার বিচক্ষণতায় সে ইস্যুও মাঠে মারা গেছে।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech