বুধবার কুমিল্লায় দাফন এম কে আনোয়ারের

  24-10-2017 11:14AM


পিএনএস ডেস্ক: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এম কে আনোয়ারের প্রথম জানাজা রাজধানীর কাঁটাবনে শেষ হয়েছে। এতে আত্মীয়-স্বজন ছাড়াও প্রতিবেশিরা অংশ নেন। পরে রাজধানীতে আরো দুটি জানাজা শেষে নিজ গ্রাম কুমিল্লা বুধবার তার দাফন সম্পন্ন হবে।

জানা যায়, সকাল ১০টায় কাঁটাবনে এম কে আনোয়ারের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। সেখান থেকে তার লাশ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নিয়ে যাওয়া হচ্ছে। পরে দুপুর ১২টার দিকে দ্বিতীয় এবং দেড়টার দিকে সংসদ ভবনে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এসব জানাজা শেষে তার লাশ নেওয়া হবে কুমিল্লার হোমনায় নিজ গ্রামের বাড়িতে।

এরপর আগামীকাল বুধবার বাদ জোহর কুমিল্লার তিতাস থানায় তার চতুর্থ জানাজা অনুষ্ঠিত হবে এবং বাদ আসর তার গ্রামের বাড়ি হোমনায় পঞ্চম জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

সোমবার দিবাগত রাত সোয়া ১টার দিকে রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের নিজ বাসায় বিএনপির এই নেতার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের স্থায়ী কমিটির এ সদস্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এম কে আনোয়ারের জন্ম ১৯৩৩ সালে কুমিল্লায়। তিনি পাকিস্তান ও বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে তিন দশকের বেশি সময় দায়িত্ব পালন করেন।

চাকরিজীবন থেকে অবসর নিয়ে নব্বইয়ের দশকের শুরুতে তিনি বিএনপির রাজনীতিতে যুক্ত হন। এর পর বিভিন্ন সময়ে পাঁচবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এর মধ্যে দুবার মন্ত্রীর দায়িত্ব পালন করেন। দুই বছর ধরেই তিনি নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। এর মধ্যে এই সরকারের আমলেও বিভিন্ন সময়ে জেল খেটেছেন।

ফিরে দেখা এমকে আনোয়ারের জীবন
এম কে আনোয়ারের ছিলেন বিএনপির একজন ত্যাগী নেতা। বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার কাছের ও বিশ্বস্ত নেতা হিসেবে পরিচিত ছিলেন। দলীয় কাজেও ছিলেন খুবই আন্তরিক।

দলের জন্য তিনি অনেক ত্যাগ শিকার করে গেছেন। আওয়ামী সরকারের রোষানলে পড়ে তাকে জেলও খাটতে হয় তাকে। সর্বশেষ ২০১৬ সালে তিনি ছয়মাসেরও অধিক সময় কারাভোগ করেন। একই বছরের ১৯ ফেব্রুয়ারি জেল থেকে মুক্তির পর ফুল নিয়ে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করেন।

এমকে আনোয়ারের পুরো নাম মোহাম্মদ খোরশেদ আনোয়ার; ১৯৩৩ সালে কুমিল্লায় দেবীদ্বারে তার জন্ম। ছোটকাল থেকেই তিনি ছিলেন খুবই মেধাবী।

পাকিস্তান আমলে সরকারি চাকরিতে যোগ দেওয়ার পর স্বাধীন বাংলাদেশেও প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন এমকে আনোয়ার। সরকারের অর্থ সচিব ও মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বও তিনি পালন করেন।

১৯৯০ সালে অবসরের পর এম কে আনোয়ার রাজনীতির মাঠে নামেন, যোগ দেন বিএনপিতে। কুমিল্লার হোমনা আসন থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

এম কে আনোয়ার খালেদা জিয়ার বিএনপি সরকারে দুই দফা মন্ত্রিসভার সদস্য ছিলেন। ২০০১-২০০৬ মেয়াদে তিনি কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে বিএনপির আন্দোলনে নাশকতা, সাম্প্রদায়িক উসকানিসহ বিভিন্ন অভিযোগে বহু মামলা হয় দলটির সিনিয়র নেতাদের বিরুদ্ধে। এম কে আনোয়ারও তার অনেকগুলোর আসামি।

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন