সরকারের আচরণ বুঝে বিএনপির কর্মসূচি

  25-08-2016 06:15PM



পিএনএস ডেস্ক : বাগেরহাটের রামপালে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে বিএনপির কর্মসূচি আসবে সরকারের আচরণ বুঝে। এ কথা জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি জানান, এই প্রকল্প নিয়ে বামদলগুলোর কর্মসূচিতে সমর্থন আছে বিএনপির।

বৃহস্পতিবার সকালে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন ফখরুল।

বুধবার সংবাদ সম্মেলন করে রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবির পাশাপাশি এর বিরুদ্ধে সোচ্চার হতে ২০ দলীয় জোট এবং দেশবাসীর প্রতি আহ্বান জানান খালেদা জিয়া।

এই বিদ্যুৎপ্রকল্প সুন্দরবনের ক্ষতি করবে অভিযোগ করে কেন্দ্রটি সেখান থেকে সরিয়ে নিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে বামপন্থি ও পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। তবে বিএনপি এখন পর্যন্ত কোনো কর্মসূচি দেয়নি। খালেদা জিয়ার এই বক্তব্যের পরই এ নিয়ে প্রশ্ন জেগেছে বিএনপিও মাঠপর্যায়ে কোনো কর্মসূচি দিচ্ছে কি না।

প্রশ্ন ছিল মির্জা ফখরুলের কাছেও। তিনি বলেন, ‘আমরা জনগণের পক্ষে আমাদের দাবি তুলে ধরেছি। সরকার কেমন রেসপন্স করে সেটার ওপর ভিত্তি করেই আমরা আন্দোলন কর্মসূচির কথা চিন্তা করবো।’

বিএনপির মহাসচিব বলেন, বিএনপি সবসময় দেশ ও জনগণের স্বার্থে রাজনীতি করে। দেশের স্বার্থবিরোধী কোনো কর্মকাণ্ড সমর্থন করে না। সুন্দরবনের পাশে রামপালে কয়লাভিত্তিক যে তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ চলছে, সেটি নিঃসন্দেহে দেশ, জাতি ও পরিবেশের জন্য ক্ষতিকর।’

রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার বিদ্যুৎ উৎপাদনের বেশ কিছু বিকল্প পরামর্শ দিয়েছেন। আওয়ামী লীগের নেতারা আবার এর সমালোচনা করে বলেছেন, খালেদা জিয়া নিজে ক্ষমতায় থাকতে বিদ্যুৎ খাতে কোনো উন্নয়নই করতে পারেননি। এখন তিনি কেন এসব পরামর্শ দিচ্ছেন সে প্রশ্নও তুলেছেন সরকারি দলের নেতারা।

এ বিষয়ে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগ তাদের স্বভাবসুলভ বক্তৃতার মাধ্যমে বিষয়টিকে অন্য দিকে নিয়ে যাওয়ার করার চেষ্টা করছে।’

মির্জা ফখরুল বলেন, ‘আমাদের বক্তব্য পরিষ্কার। বিদ্যুতের চাহিদা পূরণের জন্য আরও বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রয়োজনীয়তা আছে। কিন্তু সুন্দরবনের ক্ষতি সাধন করে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ আমরা সমর্থন করতে পারি না। বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিকল্প জায়গা আছে, কিন্তু সুন্দরবনের বিকল্প নেই।’

মির্জা ফখরুলের সঙ্গে এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত,বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন