আনুষ্ঠানিক ভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হলো শাপেকোয়েন্সকে

  07-12-2016 10:39AM



পিএনএস ডেস্ক: কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা করা হলো শাপেকোয়েন্সকে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবল আনুষ্ঠানিক ভাবে শাপেকোয়েন্সকে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করেছে। এমনটাই নিশ্চিত করেছেন ক্লাবটির অন্তর্বর্তীকালীন সভাপতি ইভান টোজো।

এ্যাথলেটিকোর এই উদারতার জন্য তাদেরকে ফেয়ার প্লে ট্রফি প্রদান করা হয়েছে।

কলম্বিয়ান প্রতিপক্ষ এ্যাথলেটিকো ন্যাসিওনালের বিপক্ষে কোপা সুদামেরিকানার ফাইনাল খেলতে যাবার সময় শাপেকোয়েন্স খেলোয়াড়দের বহনকারী বিমানটি বিধ্বস্ত হলে ৭১জন নিহত হন। এই ঘটনায় মুষড়ে পড়া এ্যাথলেটিকো ন্যাসিওনালের আনুষ্ঠানিক অনুরোধের পরিপ্রেক্ষিতে শাপেকোয়েন্সকে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করেছে কনমেবল।

দূর্ঘটনার আকস্মিকতায় পুরো ফুটবল বিশ্বই শোকে মুহ্যমান হয়ে পড়েছে। ফুটবল কিংবদন্তি পেলে-ম্যারাডোনা থেকে শুরু করে বর্তমান যুগের সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। চলতি সপ্তাহে চ্যাম্পিয়নস লীগ ও ইউরোপা লীগের প্রতিটি ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালনের সিদ্ধান্ত হয়েছে। ব্রাজিলে অন্যান্য ফুটবল ক্লাবগুলো শাপেকোয়েন্সে খেলোয়াড় দিতে আগ্রহ জানিয়েছে যাতে করে দলটি প্রতিযোগিতা চালিয়ে যেতে পারে। এজন্য বিশেষ আর্থিক অনুদানেরও ঘোষণা দেয়া হয়েছে।

এই ঘটনায় শাপেকোয়েন্স দলটি ছাড়াও ১৩জন ব্রাজিলিয়ান, পাঁচজন বলিভিয়ান্স ও একজন ভেনিজুয়েলার নাগরিক নিহত হয়েছেন। আশ্চর্যজনক ভাবে ৫ জন প্রাণে বেঁচে গেছেন। এদের মধ্যে শাপেকোয়েন্স ডিফেন্ডার এ্যালান রাচেলের পিঠে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। তিনি বর্তমানে আইসিইউতে রয়েছেন। ব্যাক-আপ গোলরক্ষক জ্যাকসন ফোলমানের শরীরে বেশ কয়েকটি অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। এর মধ্যে ডান পায়ের ক্ষতিটা মারাত্মক বলে জানা গেছে।

গত সপ্তাহে ব্রাজিলের বিভিন্ন বিভাগে খেলা ক্লাবগুলোর স্বাক্ষরিত এক যৌথ বিবৃবিতে অনুরোধ জানানো হয়েছে আগামী তিন মৌসুম শাপেকোয়েন্সকে যেন রেলিগেশন থেকে বাইরে রাখা হয়। বার্সেলোনা ও চেলসির সাবেক স্ট্রাইকার এইডার গুজোনসেন প্রয়োজনে ক্লাবটিতে খেলতে রাজী হয়েছেন। এর আগে ব্রাজিলিয়ান ও আর্জেন্টাইন দুই তারকা রোনালদিনহো ও হুয়ান রোমান রিকুয়েলমে অবসর ভেঙ্গে শাপেকোয়েন্সের পক্ষে খেলার ঘোষণা দেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন