ক্রিকেট মাঠে এবার চালু হচ্ছে লাল কার্ড!

  08-12-2016 12:22PM

পিএনএস ডেস্ক: ফুটবলে প্রচলিত লাল বা হলুদ কার্ডের কথা সবাই জানেন। মাঠে বিশৃঙ্খল পরিস্থিতি সামলাতে এই ধরনের কার্ড খেলোয়াড়দের দেখিয়ে থাকেন রেফারি। হলুদ কার্ড মানে ফার্স্ট ওয়ার্নিং। আর লাল কার্ড মানে মাঠ থেকে বহিষ্কার। ফুটবল মাঠের এই কার্ডকেই এবার ক্রিকেট ময়দানে আমদানি করার কথা ভাবছে মেলবোর্ন ক্রিকেট ক্লাব ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি।

আগামী বছরের ১ অক্টোবর থেকে ক্রিকেট মাঠেও হয়তো দেখা যেতে পারে হলুদ এবং লাল কার্ডের চল।

জেন্টলসম্যান গেম হিসাবে ক্রিকেটের পরিচিতি। এই কারণে, সাদা পোশাক পরে ক্রিকেট খেলার চল শুরু হয়েছিল। অবশ্য, ক্রিকেটকে আকর্ষণীয় এবং রঙিন করতে এখন খেলোয়াড়দের পোশাক রঙিন করা হয়েছে। এমনকী, ক্রিকেট বলেও নানা ধরনের রঙ নিয়ে পরীক্ষা-নিরিক্ষা চলছে।

কিন্তু, ফুটবল বা হকির মতো বডি কনট্যাক্ট গেমগুলোর থেকে যেন সবসময়ই নিজেকে একটু হঠকে এবং ভদ্রলোকের খেলা বলে পরিচয় দিয়ে এসেছে ক্রিকেট। বলতে গেলে ক্রিকেটে যতদিন শুধুমাত্র সাদা মানুষদেরই দাপট ছিল ততদিন পর্যন্ত এই খেলার নাক উচু মানসিকতা ছিল মারাত্মক রকমের।

ফুটবল, হকি, রাগবির মতো খেলার সঙ্গে সমগোত্রীয় হতে ঘোরতর আপত্তি ছিল ক্রিকেটের। সন্দেহ নেই ফুটবলের দেখাদেখি এবার ক্রিকেটে যদি লাল, হলুদ কার্ডের আমদানি হয় তাহলে তা হবে এক যুগান্তকারী ঘটনা।

ক্রিকেটকে জেন্টলম্যান গেম বলা হলেও, বহুদিন থেকেই মাঠের মধ্যে বিপক্ষের খেলোয়াড়কে স্লেজিং করা থেকে শুরু করে মাঠের মধ্যেই বচসা, অশ্লীল অঙ্গ-ভঙ্গির করার চল শুরু হয়ে গিয়েছে। বিশেষ করে ক্রিকেটকে জেন্টলম্যান গেম বলে যাঁদের নাক সবচেয়ে বেশি উঁচু ছিল সেই ইংরেজরাই ১৯৩২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ‘বডিলাইন বোলিং অ্যাটাক’ করে এই মিথ ভেঙে দিয়েছিল। সুতরাং, সেদিক দিয়ে দেখতে গেলে ক্রিকেটের ‘জেন্টলম্যানশিপ’ ৭০ বছরেরও বেশি সময় আগে ধুলিসাৎ হয়ে গিয়েছে।

বর্তমান দিনে ক্রিকেট মাঠে যেভাবে খেলোয়াড়দের আচার-আচরণ সীমা ছাড়াচ্ছে তাতে মাঠের মধ্যে শাস্তি দেওয়াটাও আবশ্যিক হয়ে দাঁড়াচ্ছে। এমনিতে, ক্রিকেটের নিয়ম অনুযায়ী মাঠের মধ্যে খেলোয়াড়দের আচরণ ঠিকঠাক না হলে ম্যাচ রেফারির কাছে রিপোর্ট জমা দেন আম্পায়রা। এরপর সেই রিপোর্টের ভিত্তিতে সংশ্লিষ্ট ক্রিকেটারদের সঙ্গে কথা বলা হয়। ম্যাচ রেফারি সংশ্লিষ্ট ক্রিকেটারদের শাস্তির বিষয়টি প্রাথমিকভাবে নির্ধারণ করেন। সেরকম হলে, রিপোর্ট আইসিসি আইন-শৃঙ্খলা বিষয়ক কমিটির কাছে পাঠানো হয়। বলতে গেলে এতে অনেক সময়ই দেখা যায় কম দোষ করে কোনও ক্রিকেটার বেশি শাস্তি পাচ্ছেন, আবার মারাত্মক দোষ করেও অল্প সাজা পাচ্ছেন কোনও ক্রিকেটার।

‘মাঠের মধ্যে লাল ও হলুদ কার্ডের চল শুরু হলে ফিল্ড আম্পায়রই তৎখনাত শাস্তি দিতে যেমন পারবেন, তেমনি ক্রিকেটারদের মনেও একটা ভীতি তৈরি হবে বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি, রঙিন ক্রিকেটে আরও একটু আকর্ষণ যুক্ত হবে।’

এছাড়াও, ক্রিকেটে আরও বেশকিছু নতুন নিয়ম লাগু হতে পারে, এরমধ্যে যেমন আছে, ব্যাটের মাপ নির্দিষ্ট করে দেওয়া। কারণ, অনেক ব্যাটসম্যানই নাকি চওড়া ব্যাটে খেলে, অতিরিক্ত সুবিধা পেয়ে থাকে বলে মনে করা হচ্ছে। এই সমস্ত বিষয়গুলি এখন পর্যালোচনা করে দেখছে মেলবোর্ন ক্রিকেট ক্লাব ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন