ক্রিকেটেও লাল কার্ড শিগগিরই

  08-12-2016 04:52PM

পিএনএস: ফুটবল ও হকির মতো ক্রিকেটেও লাল কার্ড চালু হতে যাচ্ছে। সব ঠিকঠাক থাকলে আগামী বছরের ১ অক্টোবর লাল কার্ড চালু হবে। খবর সিডনি হেরাল্ড মর্নিংয়ের।

তবে এই লাল কার্ডে কিছুটা ব্যতিক্রম থাকবে। ফুটবল অথবা হকিতে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার সঙ্গে সংশ্লিষ্ট খেলোয়াড়কে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়।

কিন্তু ক্রিকেটের লাল কার্ডে খেলোয়াড়কে শুধু মাঠ ত্যাগ করতে হবে। তিনি নিষিদ্ধ হবেন না।

মঙ্গলবার থেকে মুম্বাইয়ে শুরু হওয়া দুই দিনব্যাপী মেলবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)ক্রিকেট কমিটির বৈঠকে লাল কার্ডের পাশাপাশি ক্রিকেট ব্যাটের মাপ পুনঃনির্ধারণ প্রস্তাব নিয়ে জোর আলোচনা হয়েছে।

মাঠে গুরুতর শৃংখলাবহির্ভূত কাজ করলে তাৎক্ষণিক কোনো ব্যবস্থা নেয়ার ক্ষমতা এই মুহূর্তে আম্পায়ারদের নেই।

এমসিসি এমন কিছু ভাবছে, যাতে অসদাচরণের সঙ্গে সঙ্গেই কোনো খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেয়া যায়।

যদিও ক্রিকেটের কোনো আইন তৈরির ক্ষমতা এমসিসির ক্রিকেট কমিটির নেই। তবে তারা যেকোনো বিষয়ে সুপারিশ করতে পারে। পরে এমসিসির মূল কমিটিতে সেই প্রস্তাব অনুমোদিত হলেই কেবল তা আইনে পরিণত হয়।

এমসিসি তাদের সুপারিশে বলেছে, মাঠে আম্পায়ারের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, তাকে শারীরিক লাঞ্ছনা, কর্মকর্তা অথবা দর্শকদের সঙ্গে বাজে ব্যবহারসহ যে কোনো ধরনের সংঘাতমূলক শৃংখলা ভঙ্গের বিরুদ্ধে আম্পায়াররা এই কার্ড ব্যবহার করতে পারবেন।

মুম্বাইয়ে এমসিসির ক্রিকেট কমিটি বৈঠকে বলেছে, 'ক্রিকেটে খারাপ ব্যবহারের কোনো তাৎক্ষণিক শাস্তি নেই। আম্পায়ারদের সে ধরনের কোনো অধিকারও দেয়া হয়নি। আইনে এমন কিছু পরিবর্তন আনা দরকার ক্রিকেটারদের মাঠে গুরুতর শৃংখলাবহির্ভূত আচরণের সামনে বাধা হয়ে দাঁড়াবে।'


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন