মাঝ মাঠে দুর্দান্ত, ডি-বক্সেই খেই হারাল ঢাকা আবাহানী

  18-02-2017 10:36PM

পিএনএস: পুরো মাঠে দুর্দান্ত খেলে ডি-বক্স পর্যন্ত বল নিয়ে দৌড়। এবং ওই গোল পর্যন্ত এসেই খেই ! মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবের বিপক্ষে প্রায় এক ডজন সুযোগ তৈরি করেও ম্যাচ শেষে যে ঢাকা আবাহানীর নামের পাশে হার শব্দটা দেখাচ্ছে এর মূল কারণ ওই মিস।

হার দিয়েই ঐতিহ্যবাহী ফুটবল দল ঢাকা আবাহানী শুরু করল শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট।অথচ পুরো ম্যাচে কর্তৃত্ব ছিল দেশের এই পুরোনো দলটির হাতেই।

এমএ আজিজ স্টেডিয়ামে সন্ধ্যা সাতটা ২০মিনিট থেকে শুরু হওয়া এই ম্যাচে শুরু থেকেই পাস টু পাস খেলে মাঠের দখল নিতে শুরু করে ঢাকা আবাহানী। এ থেকেই ৯ মিনিটে সুযোগ তৈরি হয় আবাহানীর। জুয়েল রানার দুর্দান্ত ক্রসটি এমেকা মাথা ছোয়াতে ব্যর্থ হলে এগিয়ে যাওয়া হয়নি তাদের। উল্টো ১৬ মিনিটে ডান প্রান্ত থেকে টি সি স্পোর্টসের ফারাহ আহমদের ক্রসটি বেশি কিছু করতে হয়নি ইব্রাহিম মাহমুদে হুসাইনকে। জাস্ট পা’টা বাড়ালেন। এতেই দৃষ্টিনন্দন গোল। এর মধ্যে দিয়ে ১-০ গোলে এগিয়ে যায় টিসি স্পোর্টস। পুরো ম্যাচের ফলাফল নির্ধারণ করে দিলে এই গোলটাই।

এরপর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে ঢাকা আবাহানী। একের পর এক হানা দিতে থাকে টিসি স্পোর্টসের ডি বক্সে। ৩৬ মিনিটে আবাহানীর জোনাথনের পাসটা এমেকা মাথা লাগাতে পারলেই হতো। কিন্তু এবারও যথারীতি মিস। এর দুমিনিট পর আবারও সমতা আনার সুযোগ আসে আবাহানীর। এবার জুয়েল রানার বাড়িয়ে দেওয়া শটটা মিস করেন জোনাথন। ৪২ মিনিটে ওয়ালি ফয়সাল কর্নার কিক নিলে জোনাথন লাফিয়েও মাথা ছোয়াতে পারেননি। বল চলে যায় টিসি স্পোর্টসের গোলকিপারের হাতে।

প্রথমার্ধ্বের একেবারে শেষ মিনিটে আবার সমতায় ফেরানোর সুযোগ পায় আবাহানী। যথারীতি ডি বক্সেই মিস। জুয়েল রানা-এমেকা ব্যাক টু ব্যাক পাস খেলে একেবারে ঢুকে পড়েন টিসি স্পোর্টসের বিপদসীমানায়। কিন্তু জুয়েল রানার শটটা জালের বদলে চলে যায় বারের বাইরে।

দ্বিতীয়ার্ধ্বের শুরু থেকেই গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে ঢাকা আবাহানী। ৫৫ মিনিটে ডান প্রান্ত থেকে ওয়ালি ফয়সাল ক্রস করলে জোনাথন মাথা ছোঁয়াতে ব্যর্থ হন আবারও। দুমিনিট পর জুয়েল রানা বিপক্ষের কয়েকজন ডিপেন্ডারকে কাটিয়ে ঢুকে পড়েন একেবারে ডি বক্সে। এরপর তার দুর্বল শট চলে যায় গোললাইনের বাইর। ৮১ মিনিটে আবারও সুযোগ পায় আবাহানী। কিন্তু এবার মিস করেন জীবন। এরপর পরেই ঢাকা আবাহানীর একের পর এক সুযোগ নষ্টের সুযোগে উল্টো আবারও এগিয়ে যাওয়ার সুযোগ আসে মালদ্বীপের দলটির সামনে। তবে এবার মিস করেন টিসি স্পোর্টসের খেলোয়াড়রা।

অতিরিক্ত সময়ের চার মিনিটে গোল কিপার ছাড়া অন্য ১০জন মাঝ মাঠে উঠেও গোল পরিশোধ করতে পারেনি ঢাকা আবাহানী। তাই হার নিয়েই মাঠ ছাড়তে হলো তাদের।

এদিকে ম্যাচ শেষে নিজ দলের খেলোয়াড়দের উপর বিরক্তি ঝরিয়েছেন ঢাকা আবাহানীর কোচ ড্রাগন মমিচ। তিনি বলেন, আমার দলের অধিকাংশ খেলোয়াড়রেই প্রস্তত ছিল না। বিশেষ করে বিদেশি ফুটবলাররা। ভালোভাবে অনুশীলন নিতে না পারার প্রভাব পড়েছে মাঠে। পরবর্তী ম্যাচে এসব ভুলক্রটি শুধরে মাঠে নামবো।’

অন্যদিকে টিসি স্পোর্টসের কোচ নিজাম মোহাম্মমদ প্রথম ম্যাচ জিতেই মুখে হাসি আনতে চান না। মালদ্বীপ জাতীয় দলের সাবেক এই ফুটবলার বলেন, ‘এটি মাত্রই প্রথম ম্যাচ। এই ম্যাচটা ভালোভাবে শুরু হওয়ায় আমি খুশী। তবে এখনই আমরা সেলিব্রেট করতে চাই না, হাসতে চাইনা। ধাপে ধাপে পরবর্তী ম্যাচগুলো এগিয়ে যেতে চাই।’


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন