টেস্টের সদস্যপদ নিয়ে আইসিসির নতুন সিদ্ধান্ত

  23-02-2017 10:57AM

পিএনএস ডেস্ক: টেস্টের সদস্যপদ নিয়ে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে আইসিসি। ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, টেস্টে পূর্ণ সদস্যপদ কোনো দেশের জন্যই স্থায়ী কিছু নয়। টেস্ট মর্যাদা পাওয়া দেশগুলোর পূর্ণ সদস্যপদ প্রতি পাঁচ বছর আর সহযোগী সদস্য দেশগুলোকে প্রতি দুই বছর পরপর মূল্যায়ন করে সিদ্ধান্ত নেওয়া হবে। সম্প্রতি দুবাইয়ে আইসিসির নির্বাহী কমিটির সভায় সদস্য দেশগুলোর মধ্যে জবাবদিহি সৃষ্টির লক্ষ্যে এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়।

টেস্ট ক্রিকেটে এখন সেভাবে নিজেদের মেলে ধরতে পারছে না জিম্বাবুয়ে। আর সম্প্রতি ভুগতে থাকা ওয়েস্ট ইন্ডিজের মতো সদস্যদের ওপর চাপও সৃষ্টি করা ছাড়াও আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মতো নতুন দেশগুলোকে টেস্ট খেলার সুযোগ করে দেওয়ার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত হচ্ছে।

এ নিয়ে একটি মূল্যায়ন কমিটিও গঠন করার প্রস্তাব দেওয়া হয়েছে। সেই কমিটি পূর্ণ ও সহযোগী সদস্য দেশগুলোকে মূল্যায়ন করে নেবে সিদ্ধান্ত। এই কমিটিই আইসিসির সহযোগী সদস্যপদের আবেদন যাচাই-বাছাই করে নতুন দেশকে সদস্যপদ দেওয়া আর বাজে পারফরম্যান্সের কারণে যে কোনো পূর্ণ সদস্য দেশকে সহযোগী সদস্য দেশ হিসেবে অবনমিত করার সিদ্ধান্ত নেবে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন