মেসির ২১ মাসের কারাদণ্ড বহাল

  24-05-2017 11:44PM



পিএনএস ডেস্ক: ৫ বারের বর্ষসেরা পুরস্কার জেতা আর্জেন্তাইন তারকা লিওনেল মেসির বিরুদ্ধে ট্যাক্স ফাঁকি দেয়ার অভিযোগ আনে বার্সেলোনার আদালত। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত কর না দেয়ার অভিযোগে তাকে ২১ মাসের কারাদণ্ড এবং ২ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়।

মেসির বাবা হর্হেকেএ একই শাস্তির সিদ্ধান্ত দেয় আদালত। মেসি ও তার বাবা হর্হে আদালতে আবেদন জানিয়েছিলেন। সেই আবেদন আজ বুধবার খারিজ হয়ে যায়।

কর ফাঁকির মামলায় লিওনেল মেসি ও তার বাবা হোর্হে হোরাসিও মেসির ২১ মাসের জেলের সাজা দিয়েছেন বার্সেলোনার আদালত। সঙ্গে দুউ মিলিয়ন ইউরো জরিমানাও করা হয়েছে মেসিকে।

তবে সাজা হলেও জেলে যেতে হচ্ছে না আর্জেন্টিনা ও বার্সেলোনা ফরোয়ার্ড এবং তার বাবাকে। স্প্যানিশ নিয়ম অনুযায়ী, প্রথম অপরাধের ক্ষেত্রে (যদি হিংস্র না হয়) সাজার মেয়াদ দুই বছরের কম হলে সাধারণত জেলে যেতে হয় না। আপাতত জেলের সাজাটা তাই স্থগিতই থাকছে।

জেলের সাজা স্থগিত হলেও জরিমানা ঠিকই দিতে হবে। রয়টার্সের খবর অনুযায়ী, আদালত আর্জেন্টাইন অধিনায়ককে ২০ লাখ এবং তার বাবাকে ১৫ লাখ ইউরো জরিমানা করেছে।

২০০৭ থেকে ২০০৯ সালের মধ্যে প্রায় ৪১ লাখ ইউরো কর ফাঁকি দিয়েছিলেন মেসি ও তার পরিবার। স্প্যানিশ আদালতের রায়, ইমেজ-স্বত্ব থেকে পাওয়া অর্থের ওপর কর ফাঁকি দিতে ‘ট্যাক্স হ্যাভেন’ বলে পরিচিত বেলিজ ও উরুগুয়েতে বিভিন্ন নামী-বেনামি প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছিলেন মেসি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন