সম্মান ধরে রাখতে পারবে কি রাশিয়া!

  

পিএনএস ডেস্ক: বিশ্বকাপে এখনও পর্যন্ত ১৬টি দেশ আয়োজক। রাশিয়াকে নিয়ে আয়োজক ১৭টি। এখনও পর্যন্ত স্বাগতিক দেশগুলো একটা ঐতিহ্য রক্ষা করে চলেছে। সেটা হচ্ছে নিজেদের প্রথম ম্যাচে অন্তত না হারা। বিশ্বকাপের কোনো স্বাগতিক এখনও পর্যন্ত নিজেদের প্রথম ম্যাচে হারের লজ্জা পায়নি। সেটা জাপান, দক্ষিণ কোরিয়া হোক কিংবা দক্ষিণ আফ্রিকা। কেউ পরাজয়ের স্বাদ নেয়নি।

বিশ্বকাপের ২০ আসর পার হয়ে ২১তম আসরে এসে কি সেই রেকর্ড ধরে রাখতে পারবে রাশিয়া? বিশাল একটি প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে। কারণ তাদের সাম্প্রতিক পারফরম্যান্স। বিশ্বকাপে যে ৩২টি দেশ খেলছে, রাশিয়া তাদের মধ্যে র্যাংকিংয়ে সবার নিচে। সর্বশেষ খেলা ৭ ম্যাচে কোনোটিতে জয় পায়নি বিশ্বকাপের স্বাগতিকরা। এমন পরিস্থিতিতে ২১তম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলতে নামছে স্বাগতিকরা। প্রতিপক্ষ সৌদি আরব।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকরা মাঠে নেমেছে মোট ৯ বার। যার মধ্যে ৬টি ম্যাচ জিততে পেরেছে স্বাগতিক দল। বাকি তিনটি হয়েছে ড্র। এই রাশিয়া যখন সোভিয়েত ইউনিয়ন ছিল, তখন, ১৯৭০ সালে স্বাগতিক মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র করেছিল। এরপর কিংবা আগে যতগুলো বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে, সবগুলোতেই স্বাগতিকরা উদ্বোধনী ম্যাচ না খেললেও নিজেদের প্রথম ম্যাচে পরাজয় মানেনি। অন্তত ড্র করে হলেও পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে।

২০১০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা একটি লজ্জার রেকর্ড গড়েছিল। প্রথম স্বাগতিক দেশ হিসেবে বিদায় নিয়েছিল গ্রুপপর্ব থেকেই। তবুও তারা উদ্বোধনী ম্যাচে হারেনি। মেক্সিকোর সঙ্গে ড্র করেছিল ১-১ গোলে। ২০০২ বিশ্বকাপে কোরিয়া নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল পোল্যান্ডকে। বেলজিয়ামের সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল জাপান।

এবার রাশিয়া কি পারবে স্বাগতিকতার এই গৌরব ধরে রাখতে। যদিও, সৌদি আরব তাদের প্রতিপক্ষ। আগের ফলগুলোর দিকে না তাকিয়ে স্বাগতিক দর্শকদের অনুপ্রেরণা নিয়ে খেললে হয়তো এই ঐতিহ্য রক্ষা করতেও পারে তারা।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech