৩ ম্যাচ সিরিজে ভারতকে হারিয়ে ইংল্যান্ডের সিরিজ জয় - খেলাধূলা - Premier News Syndicate Limited (PNS)

৩ ম্যাচ সিরিজে ভারতকে হারিয়ে ইংল্যান্ডের সিরিজ জয়

  

পিএনএস ডেস্ক :তৃতীয় ওয়ানডেতে ভারতকে ৮ উইকেটে হারিয়ে ৩ ম্যাচের সিরিজ স্বাগতিকরা জিতেছে ২-১ ব্যবধানে।

আগের ম্যাচে শতক হাঁকিয়ে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে বসেছিলেন মার্কাস ট্রেসকোথিকের পাশে। ১৩ সেঞ্চুরিতে রেকর্ডটি একার করে নিলেন রুট।

সিরিজ নির্ধারণী ম্যাচে ভারতকে মাঝারি স্কোরে থামিয়ে দেন ডেভিড উইলি ও আদিল রশিদ। রুটের রেকর্ড ইনিংস আর মর্গ্যানের অধিনায়কোচিত ব্যাটিংয়ে বাকিটা সহজেই সারে ইংল্যান্ড। ভারতের ২৫৬ রান পেরিয়ে যায় ৩৩ বল বাকি থাকতে।

হেডিংলিতে মঙ্গলবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। মার্ক উড ও উইলির আঁটসাঁট বোলিংয়ে রানের জন্য সংগ্রাম করতে হয় অতিথিদের। ষষ্ঠ ওভারে রোহিত শর্মাকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন উইলি।

৭ চারে ৪৪ রান করা শিখর ধাওয়ানের রান আউটে ভাঙে বিরাট কোহলির সঙ্গে এই ওপেনারের প্রতিরোধ গড়া দ্বিতীয় উইকেট জুটি। লোকেশ রাহুলের জায়গায় দলে ফেরা দিনেশ কার্তিক প্রথম তিন বলে দুটি বাউন্ডারি হাঁকিয়ে শুরুটা করেন দারুণ। তবে বড় করতে পারেননি নিজের ইনিংস। ফিরে যান রশিদের বলে বোল্ড হয়ে।

লেগ স্পিনার রশিদ খানিক পরে পেয়ে যান আরও বড় উইকেট। দারুণ এক ডেলিভারিতে বোল্ড করে দেন কোহলিকে। ৮ চারে ৭২ বলে ৭১ রান করা ভারত অধিনায়কের যেন বিশ্বাসই হচ্ছিল না অমন একটি ডেলিভারি করেছেন রশিদ। লেগ স্টাম্পে পড়ে কোহলির ব্যাটের কানা ফাঁকি দিয়ে বল আঘাত হানে অফ স্টাম্পে।

সেই ওভারেই সুরেশ রায়নাকে হারিয়ে চাপে পড়ে ভারত। মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার ও শার্দুল ঠাকুর দলকে নিয়ে যান আড়াইশ রানে।

পেসার উইলি ৩ উইকেট নেন ৪০ রানে। রশিদ ৪৯ রানে নেন তিনটি। ভারতের মিডল অর্ডারকে কাঁপিয়ে দেওয়া লেগ স্পিনার জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

মাঝারি লক্ষ্য তাড়ায় যে বোলিং, ফিল্ডিং দরকার ছিল করতে পারেনি ভারত। পেসারদের বোলিং ছিল এলোমেলো, ফিল্ডিং ছিল ছন্নছাড়া। তার সুবিধা দুই হাতে কাজে লাগিয়েছে ইংল্যান্ড।

১৩ বলে ৭ চারে ৩০ রানের ঝড়ো ইনিংসে ইংল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দেন জনি বেয়ারস্টো। জেসন রয়ের চোটে একাদশে সুযোগ পাওয়া জেমস ভিন্স রান আউট হওয়ার আগে করেন ২৭ রান।

তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১৮৬ রানের জুটিতে বাকিটা সারেন রুট-মর্গ্যান। ভারতের দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চেহেল ও কুলদীপ যাদবকে দারুণভাবে সামাল দেন দুই জনে।
একটু মন্থর শুরু করা মর্গ্যান শেষ দিকে প্রায় ধরে ফেলেন রুটকে। সেঞ্চুরির হাতছানি ছিল দুই জনের সামনেই। তবে শেষ পর্যন্ত চার হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়ার সঙ্গে রেকর্ড গড়া সেঞ্চুরির দেখা পান রুটই।

১২০ বলে ১০ চারে ১০০ রানে অপরাজিত থাকেন রুট। দুই সেঞ্চুরির জন্য জেতেন সিরিজ সেরা পুরস্কার। মর্গ্যান ৯ চার ও এক ছক্কায় করেন ৮৮ রান।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech