সাকিবের চার বছর পর গোল্ডেন ডাক

  

পিএনএস ডেস্ক : এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে উদ্বোধনী ম্যাচের শুরুতেই দারুণ ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। প্রথম ওভারেই লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার বলে ২ উইকেট হারিয়েছে টাইগাররা। ফিরে গেছেন ওপেনার লিটন কুমার দাস এবং ওয়ানডাউনে নামা সাকিব আল হাসান। দ্বিতীয় ওভারে আঘাত পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হলেন তামিম ইকবালও।

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা যেন নিজেকে নতুনকরে প্রকাশ করলেন। গতি আর সুইংয়ের আগুনে ঝলসে দিতে চাচ্ছেন বাংলাদেশের ব্যাটিং লাইনআপকে। এ ক্ষেত্রে শুরুতেই তার সহজ শিকারে পরিণত লিটন আর সাকিব।

মালিঙ্গার বল বুঝতেই পারেননি সাকিব। অফ স্ট্যাম্পের ওপর ছিল বলটা। কিন্তু বলটি হঠাৎ সুইং করে ভেতরে প্রবেশ করে এবং সোজা গিয়ে আঘাত হানে স্ট্যাম্পে। শুরুতেই এমন একটি ভালো বলের মুখোমুখি হতে হবে সাকিবকে, সেটা তিনি হয়তো কল্পনাই করতে পারেননি। সে সঙ্গে প্রথম বলেই গোল্ডেন ডাক মেরে বিদায় নিতে হলো বিশ্বসেরা এই অলরাউন্ডরকে।

এ নিয়ে চার বছর পর এই প্রথম গোল্ডেন ডাকের মুখোমুখি হলেন সাকিব। এর আগে সর্বশেষ ২০১৪ সালের ২৩ নভেম্বর চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট করতে নেমে প্রথম বলেই আউট হয়েছিলেন সাকিব, কোনো রান না করে। ওই সিরিজের শেষ ম্যাচেও (পঞ্চম ম্যাচ) ডাক মেরেছিলেন সাকিব। সেটা গোল্ডেন ডাক ছিল না। অথ্যাৎ ইনিংসে নিজের প্রথম বলেই আউট হননি তিনি। ৮ বল মোকাবেলা করেছিলেন ওই ম্যাচে।

অর্থ্যাৎ, ৪ বছরে ৪৫ ইনিংসে ১৪৯৭ রান করার পরে ইনিংসের প্রথম বলেই তথা গোল্ডেন ডাকে সাজঘরে ফিরলেন সাকিব আল হাসান। এর মাঝে আরও এক ম্যাচে শূন্য রান ছিল সাকিবের। সেটা ২০১৫ সালে ঘরের মাঠে (ঢাকায়) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৪ বল মোকাবেলা করে কোনো রান না করেই অপরাজিত ছিলেন তিনি। বাংলাদেশ জয় তুলে নিয়েছিল ৭ উইকেটের ব্যবধানে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech