এখনও ৩৬৫ রানে পিছিয়ে ইংল্যান্ড

  08-09-2019 11:23AM

পিএনএস ডেস্ক : বল বিকৃতি কাণ্ডে নির্বাসনের শাস্তি পাওয়া দুই অস্ট্রেলীয় ক্রিকেটারের কাছে চলতি অ্যাশেজ একেবারে দুই ভিন্ন মেরুর অভিজ্ঞতা নিয়ে হাজির হয়েছে। প্রথম জন স্টিভ স্মিথ। যিনি একাই তিনটি সেঞ্চুরিসহ এবারের অ্যাশেজে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের মুখ হয়ে উঠেছেন। দ্বিতীয় জন, ডেভিড ওয়ার্নার। যিনি সম্ভবত ক্রিকেট জীবনের সব চেয়ে খারাপ একটা সিরিজ খেলছেন।

শনিবারও (৭ সেপ্টেম্বর) যে দুই দৃশ্যের কোনও ব্যতিক্রম হল না। ইংল্যান্ডের প্রথম ইনিংস ৩০১ রানে শেষ করে দেওয়ার পরে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ের মুখে পড়ে অস্ট্রেলিয়া। মাত্র ৪৪ রানের মধ্যে চার উইকেট পড়ে যায় তাদের এবং তখনই ত্রাতার ভূমিকায় আবার সেই স্মিথ।

ওল্ড ট্র্যাফোর্ডের দ্বিতীয় ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি হল না তার। আউট হলেন ৮২ রান করে। এই নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টানা নয়টি ইনিংসের পঞ্চাশের উপরে রান করলেন স্মিথ। যা অ্যাশেজের ইতিহাসে এর আগে হয়নি। চলতি সিরিজে ৬৭১ রান হয়ে গেল স্মিথের, গড় ১৩৪।

স্মিথের দাপটে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ছয় উইকেটে ১৮৬ রান তুলে ডিক্লেয়ার দিয়ে দেয়। যার ফলে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়াল ৩৮৩। চতুর্থ দিনের শেষ মুহূর্তে মাত্র ৭ ওভার ব্যাটিং করতে গিয়ে ২ উইকেট হারিয়ে বসেছে ইংল্যান্ড।

প্যাট কামিন্সের গতি আর বাউন্সারে বিভ্রান্ত হয়ে স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই ওপেনার ররি বার্নস এবং অধিনায়ক জো রুটের উইকেট হারায় ইংল্যান্ড। ররি বার্নস তো তিন বল মোকাবেলা করেছেন। কোনো রান করতে পারেননি। জো রুটের গোল্ডেন ডাক।

অথচ এই দুই ব্যাটসম্যানই প্রথম ইনিংসে প্রতিরোধ গড়ে দাঁড়িয়েছিলেন। একজন একজন ৮১ এবং অন্যজন করেছিলেন ৭১ রান। সেই দু’জনই আউট হলেন কোনো রান না করেই। পরপর দুই বলে দুই প্রতিষ্ঠিত ব্যাটসম্যানকে হারিয়ে দিশেহারা হয়ে পড়া ইংল্যান্ডের হাল ধরেছেন আরেক ওপেনার জো ড্যানলি এবং চার নম্বরে নামা জেসন রয়। ড্যানলি ১০ এবং রয় ব্যাট করছেন ৮ রান নিয়ে। দলীয় সংগ্রহ ১৮। এখনও ৩৬৫ রান পিছিয়ে ইংল্যান্ড। হাতে আছে ৮ উইকেট এবং পুরো একদিন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন